সারা বাংলা

খুলনায় খাদ্য গুদামের ক্রেন উপড়ে পড়লো বসতির উপর

খুলনায় খাদ্য গুদামের অভ্যন্তরে আধুনিক খাদ্য সংরক্ষণাগার (স্টিল সাইলো) নির্মাণ কাজে ব্যবহৃত বিশাল আকৃতির একটি ক্রেন পার্শ্ববর্তী বসতি এলাকায় উপড়ে পড়েছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) ভোরে নগরীর মহেশ্বরপাশা কেন্দ্রীয় খাদ্য গুদামে এ দুর্ঘটনা ঘটে। ক্রেন পড়ার বিকট শব্দে ঘুমিয়ে থাকা লোকজন এবং শিশুদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে এতে কেউ হতাহত হয়নি।

নির্মাণাধীন স্টিল সাইলোর ইলেকট্রিক ইঞ্জিনিয়ার এইচ এম আল ইমরান সাংবাদিকদের জানান, স্টিল সাইলোটি নির্মাণের জন্য ব্যবহৃত ক্রেনটি চায়নার তৈরি। এটি ১০ মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন। ক্রেনটি লম্বায় ৬০ মিটার এবং এটির উচ্চতা ৫৬ মিটার। গত ৭ মাস ধরে ক্রেনটি মহেশ্বরপাশা খাদ্য গুদামের অভ্যন্তরে আধুনিক খাদ্য ও সংরক্ষণাগার বা স্টিল সাইলো নির্মাণ কাজে ব্যবহৃত হচ্ছে। কাজের শুরু থেকে এ পর্যন্ত ক্রেনটিতে ত্রুটি দেখা দেয়নি। ক্রেনটি চায়না থেকে নতুন এনে প্রথমে রূপপুর পারমাণবিক কেন্দ্রে ব্যবহৃত হয়। এরপর এ প্রজেক্টে ব্যবহৃত হচ্ছে। কিন্তু বুধবার ভোর ৫টার দিকে ক্রেনটি হঠাৎ করে নির্মাণাধীন সাইলোর দক্ষিণ দিকের বসতি এলাকায় সিরিজ গাছের উপর বেজ থেকে উপড়ে পড়ে। এ সময় বিকট শব্দে ঘুমিয়ে থাকা লোকজন এবং শিশুদের মধ্যে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়। ক্রেনটির বুমের শেষাংশ গিয়ে পড়ে পুকুরের ভেতর।

নদীর পার্শ্ববর্তী হওয়ায় ভাইব্রেশনের কারণে ক্রেনটি বেজ থেকে উপড়ে পড়তে পারে বলে কর্তৃপক্ষ ধারণা করছে। ১০ মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন বিশাল আকৃতির এ ক্রেনটির নির্মাণ বেজ দুর্বল থাকার কারণে উপড়ে পড়তে পারে বলেও অনেকে ধারণা করছেন। ৩৫৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ প্রকল্পটির নিরাপত্তা ব্যবস্থা নিয়েও অনেকে প্রশ্ন তুলেছেন।

এ ব্যাপারে দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রবীর কুমার বিশ্বাস বলেন, এতে হতাহত হয়নি।