সারা বাংলা

জমি রক্ষায় প্রশাসনের সহযোগিতা চেয়ে কৃষকদের মানববন্ধন

ঢাকার ধামরাইয়ে কৃষি জমি রক্ষায় প্রশাসনের সহযোগিতা চেয়ে মানববন্ধন করেছেন কৃষকরা।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলা পরিষদ চত্বরে আমতা ইউনিয়নের বড় নারায়ণপুর এলাকার প্রায় অর্ধ শতাধিক কৃষক এ মানববন্ধন করেন।

কৃষকরা জানান, স্থানীয়দের প্রলোভনে ফেলে জমির মাটি কিনে তা এস্কেভেটর দিয়ে গভীর করে কেটে ইট ভাটায় দিচ্ছে একটি চক্র। ২০-২৫ ফুট গভীর করে মাটি কাটায় কৃষিজমির মাটি ভেঙে পড়ছে। ফলে অন্যরাও মাটি বিক্রি করতে বাধ্য হচ্ছে। এসব বিষয়ে গত ২৭ ফেব্রুয়ারি উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কাছে অভিযোগ দিয়েছেন কৃষকরা। তবে তাতেও কোনো ব্যবস্থা না নেওয়ায় তারা মানববন্ধন করেছেন।

মানববন্ধনে কৃষক সোলায়মান বলেন, এই ইউনিয়নের গরীব কৃষকেরা ধান, মরিচ, সরিষা, পাট ও শাকসবজি উৎপাদন করছে। কিন্তু স্থানীয় একটি চক্র এসব ফসলি জমি থেকে রাতের আঁধারে মাটি কেটে ইটভাটায় বিক্রি করে দিচ্ছে। স্থানীয় কয়েকজন অসাধু ব্যক্তি নিজেদের স্বার্থ হাসিলের জন্য আমাদের ফসলি জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে। এই কাজ বন্ধে প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার দাবি জানাই।

মো. কামরুল ইসলাম নামে এক কৃষক বলেন, আমাদের গ্রামের মধ্য দিয়ে পাকা সড়ক, প্রাথমিক বিদ্যালয়সহ নানা স্থাপনা রয়েছে। দিনভর মাটির ট্রাক চলাচল করায় পুরো এলাকা ধুলায় আচ্ছন্ন হয়ে থাকে। আবার জমিগুলোও দিনদিন গভীর খাদে পরিণত হচ্ছে। এজন্য দ্রুত প্রশাসনের হস্তক্ষেপের দাবি জানাই।

এ বিষয়ে ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাজওয়ার ইবনে সাকাপি সাজ্জাদ বলেন, আমি জেলা প্রশাসকের কার্যালয়ে মিটিংয়ে আছি, আপনার মাধ্যমে জানতে পারলাম। ব্যবস্থা নেওয়া হয়েছে।