সারা বাংলা

‘এই রক্তখেকো জানোয়ারদের হত্যা করতে হবে’ নগরজুড়ে বেনামী পোস্টার

চিত্রশিল্পী কামরুল হাসানের আঁকা জেনারেল ইয়াহিয়ার মুখের সেই বিখ্যাত ঐতিহাসিক ছবি, সাথে লেখা 'এই রক্তখেকো জানোয়ারদের হত্যা করতে হবে'। এমন পোস্টার ময়মনসিংহ নগর জুড়ে বিভিন্ন দেয়ালে সাঁটানো হয়েছে।

সিটি নির্বাচনের আগ মুহুর্তে এমন পোস্টার ঘিরে তৈরি হয়েছে রহস্যময় আলোচনা। কাকে উদ্দেশ্য করে কারা এই পোস্টার সাঁটিয়েছে এ প্রশ্ন সবার মুখে। তবে পুলিশ বলছে, যারা পোস্টার সাঁটিয়েছে তাদের শনাক্ত করতে অনুসন্ধান চলছে।

নগরীর বিভিন্ন মহল জানিয়েছে, নগরীতে ভীতিকর পোস্টার সাঁটানো উদ্দেশ্যমূলক। কারা এই পোস্টার সাঁটিয়েছে তা কেউ জানে না। নির্বাচনকে ঘিরে উত্তেজনা তৈরির জন্য কেউ এমনটি করে থাকতে পারে।

সুজনের মহানগর শাখার সাধারণ সম্পাদক আলী ইউসুফ বলেন, পোস্টারটি মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে যুক্ত প্রকৃত পোস্টারটি বিকৃত করে এটি করা হয়েছে। বিভ্রান্তি ছড়ানোর জন্য এটি করা হয়েছে। নির্বাচনকে সামনে রেখে যে কাউকে ইঙ্গিত করে এটি করা হয়েছে বলে মনে হচ্ছে। কোনো ধরনের পোস্টার যখন বিভ্রান্তি ছড়ায় তখন সাধারণ মানুষজন উদ্বিগ্ন থাকে। যারা এমন ঘটনার সঙ্গে যুক্ত তাদের শনাক্ত করে আইনের আওতায় আনতে হবে।

জেলা নাগরিক আন্দোলনের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শিব্বির আহমেদ লিটন বলেন, বেনামী যেকোনো জিনিস প্রচার সমাজ ও রাষ্ট্রের জন্য বিভ্রান্তিকর। বেনামী পোস্টার যারা লাগায় রাষ্ট্রের তাদেরকে প্রতিহত করতে হবে। দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করে এ ধরনের কোনো বিষয় বেনামে প্রচার করলে সমাজে অস্থিরতা তৈরি হয়। নির্বাচনকে কেন্দ্র করে অস্থিরতা আরও প্রকট হয়।

কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা বলেন, কারা কী উদ্দেশ্যে এই পোস্টারগুলো সাঁটিয়েছে; তাদের শানাক্ত করতে অনুসন্ধান চলছে।

তবে এ বিষয়ে নগরবাসীকে আতংকিত না হওয়ার পরামর্শ দেন ওসি।

উল্লেখ্য, আগামীকাল (৯ মার্চ) ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভোটকে কেন্দ্র করে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা।