সারা বাংলা

বগুড়ায় ভুবন চিল উদ্ধার

বগুড়ায় একটি অসুস্থ ভুবন চিল পাখি উদ্ধার করেছে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ (তীর) এর সদস্যরা। সোমবার (১৮ মার্চ) দুপুরে বগুড়া আজিজুল হক কলেজ ক্যাম্পাস থেকে চিলটি উদ্ধার করা হয়। পরে সেটিকে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর পরিচর্যার জন্য তীরের সভাপতি হোসেন রহমানের তত্ত্বাবধানে রাখা হয়েছে।

তীরের সভাপতি হোসেন রহমান বলেন, পাখিটির শরীরে্ আঘাতের চিহ্ন নেই। কিন্তু উড়তে পারছে না। শরীরে জ্বর অনুভূত হচ্ছে। খাবারের অভাবে পাখিটি অসুস্থ হয়ে থাকতে পারে। ইতোমধ্যে ছোট মাছ খাওয়ানো হয়েছে। শারীরিক অবস্থা পর্যবেক্ষণের পর বন বিভাগের পরামর্শে দ্রুত অবমুক্ত করা হবে।

তীরের উপদেষ্টা ও আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মুহা. মোস্তাফিজুর রহমান ভূঁঞা বলেন, ভুবন চিল মাঝারি আকারের শিকারি পাখি। মূলত জলাশয় কিংবা নদ-নদীর কিনারে এদের পাওয়া যায়। একাকী অথবা ছোট দলেও নজরে পড়ে। পানির আশপাশে এদের আবাস। মাছ এদের প্রধান শিকার হয়। অনেক সময় এরা মৃত বা রুগ্ন মাছও খায়। 

শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন তীর জীববৈচিত্র্য, পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণে ২০১১ সাল থেকে স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে কাজ করে যাচ্ছে। বন্যপ্রাণী সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য সংগঠনটি বন্যপ্রাণী সংরক্ষণে দেশের সর্বোচ্চ জাতীয় পদক ‘বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন ২০২১’ এ ভূষিত হয়।