সারা বাংলা

পায়রার প্রথম জেটিতে পরীক্ষামূলকভাবে ভিড়লো বিদেশি জাহাজ 

পটুয়াখালীর পায়রা বন্দরের প্রথম টার্মিনালের জেটিতে পরীক্ষামূলকভাবে ভিড়েছে পানামার পতাকাবাহী একটি জাহাজ। বুধবার (১৫ মে) দুপুরে বন্দরের নবনির্মিত প্রথম জেটিতে ২৪ হাজার মেট্রিক টন লাইমস্টোন নিয়ে নোঙর করে ‌‘জেন’ নামের জাহাজটি। 

এর আগে, গত ১০ মে জাহাজটি দুবাইয়ের ফৌজিয়া বন্দর থেকে ৫০ হাজার ৫০০ মেট্রিক টন লাইমস্টোন নিয়ে বন্দরের আউটারে এসে পৌঁছায়। ২০০ মিটার দৈর্ঘ্যের এ জাহাজটির প্রস্থ ৩৩ মিটার। পায়রা বন্দরের জন্য এটি একটি মাইলফলক বলে মনে করছেন কর্মকর্তারা। পায়রা বন্দরের নিজস্ব টার্মিনালের নিজস্ব জেটিতে জাহাজ নোঙর করাতে পারায় উচ্ছ্বসিত বন্দরের কর্মকর্তা ও কর্মচারীরা।

পায়রা বন্দর কর্তৃপক্ষের ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজিজুর রহমান বলেন, আজ পরীক্ষামূলকভাবে একটি জাহাজ বন্দরের জেটিতে অবস্থান নিয়েছে। ইতোমধ্যে জেটি থাকা জাহাজটি থেকে পণ্য খালাস কার্যক্রম শুরু হয়েছে। আশা করছি, দ্রুত সময়ের মধ্যে প্রধানমন্ত্রী পায়রা বন্দর সফরে আসবেন এবং বন্দরের জেটিসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ন স্থাপনা উদ্বোধন করবেন।

২০১৩ সালের ১৯ নভেম্বর পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার রামনাবাদ চ্যানেলে দেশের তৃতীয় সমুদ্র বন্দর হিসেবে পায়রা’র আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।  ২০১৬ সালের আগস্টে বন্দরের বহিনোঙ্গরের অপারেশন কার্যক্রম শুরু হয়। সেই থেকে বন্দরে আগত বড় জাহাজগুলো লাইটার জাহাজের মাধ্যমে পণ্য খালাস করতো। এ ছাড়া, পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব জেটিতে চলতো কয়লা খালাস কার্যক্রম। জুনে বন্দরের এই প্রথম টার্মিনাল উদ্বোধন করতে চায় কর্তৃপক্ষ।  এই টার্মিনালের জেটিতে নিয়মিত পণ্য খালাস কার্যক্রম শুরু হলে পায়রা বন্দর দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখতে পারবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।