সারা বাংলা

সেতুর ওপর নির্বাচনি ক্যাম্প

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় আচরণবিধি লঙ্ঘন করে মানুষ ও যানবাহন চলাচলের সেতুতে নির্বাচনি ক্যাম্প করা হয়েছে। উপজেলার কেয়াইন ইউনিয়নের মির্জাকান্দার গ্রামের মির্জাকান্দা সেতুর ওপর আনারস প্রতীকের এ প্রচার ক্যাম্প করা হয়।

অথচ উপজেলা নির্বাচনি আচরণবিধির ১২(৩)ধরায় বলা হয়েছে, মানুষ ও যানবাহন চলাচলে সড়কে অথবা চলাচলে বিঘ্ন ঘটে এমন কোনও স্থানে নির্বাচনি প্রচার ক্যাম্প করা যাবে না।

আনারস প্রতীকের সমর্থক স্থানীয় আব্দুর রাজ্জাক ও শেখ আব্দুল হক এ ক্যাম্প তৈরি করেন। আনারস প্রতীকের প্রার্থী মো. আওলাদ হোসেন মৃধা। তিনি উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি এবং মুন্সীগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মো. মহিউদ্দিন আহম্মেদ সমর্থিত প্রার্থী। এ উপজেলায় তৃতীয় ধাপে আগামী ২৯ মে নির্বাচন অনুষ্ঠিত হবে।

স্থানীয়রা জানান, গত দুদিন আগে সেতু বন্ধ করে বাঁশ, সামিয়ানার কাপর দিয়ে আব্দুর রাজ্জাক ও আব্দুর হকরা নির্বাচনি প্রচার ক্যাম্পটি তৈরি করেন। 

এতে সেতু ব্যবহারকারী কামারকান্দা গ্রামের মানুষকে বিড়ম্বনায় পড়তে হয়েছে। প্রার্থী আওলাদ হোসেন সংসদ সদস্য সমর্থিত এবং যারা প্রচার ক্যাম্পটি করেছেন তারা প্রভাবশালী হওয়ায় কেউ বাধা দেয়নি। তবে প্রচার ক্যাম্পটি সরিয়ে নেওয়ার দাবি স্থানীয়দের।

আচরণবিধির ব্যাপারে আব্দুর রাজ্জাকের কাছে জানতে চাইলে তিনি বলেন, আচরণবিধি হয় কিনা জানেন না তিনি। তবে, ক্যাম্পটি অস্থায়ী ছিল। সেতুর ওপর তোলায় একটি পক্ষ আপত্তি করেছে। শনিবার (১৮ মে) দুপুরে প্রশাসনের লোকজন উপস্থিত হয়ে ক্যাম্পটি সরিয়ে নিতে বলেছেন।

সিরাজদিখান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাব্বির আহমেদ শনিবার বিকেলে বলেন, দুপুরের পরে আমাদের লোকজন ক্যাম্প এলাকায় যায়। ওই প্রচার ক্যাম্পটি ভেঙে দেয়। যারা ক্যাম্পটি করেছে তাদের সতর্ক করা হয়। নির্বাচনকে কেন্দ্র করে এরপর যারা আচরণবিধি লঙ্ঘন করবে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।