সারা বাংলা

প্রতিবেশীর বাঁশের বেড়ায় অবরুদ্ধ এক পরিবার

দিনাজপুরের বিরামপুর উপজেলার খানপুর ইউনিয়নের চড়াইভিটা গ্রামের ওয়াজেদ আলীর বাড়ির চারপাশ বাঁশের বেড়া দিয়ে ঘিরে অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে প্রতিবেশী তায়েজ উদ্দিনের বিরুদ্ধে।

সোমবার (২৪ জুন) সরেজমিনে দেখা গেছে, ভুক্তভোগী ওয়াজেদ আলীর বাড়ি থেকে বের হওয়ার দরজার চারপাশে বাঁশের বেড়া দিয়ে ঘিরে রাখা হয়েছে। রাস্তা অবরুদ্ধ থাকায় পরিবারটি নিরুপায় হয়ে মাঠের মধ্যে বর্ষার পানি মাড়িয়ে কোনোমতে করছেন যাতায়াত। বাড়ি থেকে বের হওয়ার একমাত্র রাস্তাটি অবরুদ্ধ হওয়ায় চরম বিপাকে পড়েছে পরিবারের পাঁচজন সদস্য।

বাড়িতে ক্যান্সার রোগী, অবরুদ্ধ থাকায় নিয়ে যেতে পারছেন না ডাক্তারের কাছে। থানাসহ উপজেলা প্রশাসনের নিকট লিখিত অভিযোগ করেও সুবিচার পাচ্ছে না পরিবারটি। সুবিচারের আশায় বিভিন্ন প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরছেন ভুক্তভোগীরা। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার।

প্রতিবেশী বুলবুল আহমেদ বলেন, বেশকিছু দিন থেকে এই পরিবারটি অবরুদ্ধ হয়ে আছে। এটা খুব দুঃখজনক ঘটনা। তারা বাড়ি থেকে বের হতে পারছেন না। প্রশাসনের কাছে আমার আকুল আবেদন এ পরিবারকে দ্রুত অবরুদ্ধ অবস্থা থেকে মুক্ত করবেন।

ভুক্তভোগী ওয়াজেদ আলী রাইজিংবিডিকে বলেন, প্রায় ২০ দিন যাবৎ প্রতিবেশী তায়েজ উদ্দিন আমার বাড়ি থেকে বের হওয়ার একমাত্র রাস্তা বাঁশের বেড়া দিয়ে ঘিরে রেখেছে। আর আমি বড় অসহায় হয়ে পড়েছি। বাড়ি থেকে বের হতে পারছি না। পরিবারকে নিয়ে খুব কষ্টে আছি। মেম্বার চেয়ারম্যানরাও কোনো ব্যবস্থা করতে পারেনি। থানাসহ ইউএনও'র কাছে লিখিত অভিযোগ দিয়েছি। তাতেও কোনো প্রতিকার পাচ্ছি না। প্রতিবেশীকে বলেছি, প্রয়োজনে আপনি আমার বাড়িটাও কিনে নেন, আমি অন্যত্র চলে যাবো। প্রভাবশালী প্রতিবেশী তায়েজ উদ্দিন সেটাও করে না। আমি আজ নিরুপায়, আমার পরিবারকে আপনারা বাঁচান?

স্থানীয় ইউপি চেয়ারম্যান চিত্তরঞ্জন পাহান বলেন, ঘটনার সময় আমি ঢাকায় ছিলাম। এসে বিষয়টি জেনেছি। ইউএনও মহোদয়ের নিকট তারা লিখিত অভিযোগ করেছেন। বিষয়টি তিনি দেখবেন, আমিও তাকে অনুরোধ করেছি। আশা করছি ইউএনও বিষয়টি দ্রুত সমাধান করবেন। বিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি সুব্রত কুমার সরকার বলেন, বিষয়টি জেনেছি, তদন্ত সাপেক্ষে আইনি ব্যবস্থা নেওয়া হবে। 

এ বিষয়ে বিরামপুর উপজেলা নির্বাহী অফিসার নুজহাত তাসনীম আওন রাইজিংবিডিকে বলেন, খানপুর ইউনিয়নের চড়াইভিটা গ্রামে একটি পরিবারকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। বিষয়টি সম্বন্ধে লিখিত অভিযোগ পেয়েছি, দ্রুত ব্যবস্থা নেবো।