সারা বাংলা

বন্দির ছবি তুলে বরখাস্ত হলেন কারারক্ষী

কুমিল্লা কারাগারে হত্যা মামলার এক আসামির ছবি তুলে স্বজনদের কাছে পাঠানোর অভিযোগে এক কারারক্ষীকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বুধবার (৩ জুলাই) দিবাগত রাতে তাকে বরখাস্ত কারা কর্তৃপক্ষ। কুমিল্লা কারাগারের সিনিয়র জেল সুপার আবদুল্লাহ আল মামুন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, কারা আইন ভঙ্গ করার দায় প্রমাণিত হওয়ায় ওই কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা প্রক্রিয়াধীন।

বরখাস্ত ওই কারারক্ষীর নাম ইসমাইল হোসেন তুহিন। তার বাড়ি বান্দরবান জেলার লামা উপজেলায় চাপাতলী গ্রামে। ২০১৮ সালে চাকরিতে যোগ দেওয়া তুহিন ২০২২ সালে কুমিল্লা কারাগারে বদলি হয়ে আসেন।

প্রসঙ্গত, কুমিল্লায় কলেজছাত্র জামিল হাসান অর্ণব হত্যা মামলার প্রধান আসামি ফজলে রাব্বী কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে বন্দী। কারাগারে তোলা তার একটি ছবি ফেসবুকে পোস্ট করে আতঙ্ক ছড়ায় তার স্বজনরা।

সম্প্রতি ছবিটি রাব্বীর ছোট ভাই এ কে আল আমিন ফেসবুকে পোস্ট করে লেখেন— ভাই সময় আসবে ইনশাল্লাহ। ছবিটি পরে ডিলিট করা হলেও তা হোয়াটসঅ্যাপে ছড়িয়ে দেন তার নিকটাত্মীয়রা। এ ঘটনা জানাজানি হলে টনক নড়ে কারা কর্তৃপক্ষের। ঘটনার তদন্তে নামেন কারাগারের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কারা ও পুলিশ সূত্রে জানা যায়, গত ১৫ মার্চ দুপুর শহরতলির শাসনগাছায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত হন জামিল হাসান অর্ণব (২৬)। নিহত অর্ণব কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজর স্নাতক (পাস) শেষ বর্ষের শিক্ষার্থী ছিলেন।

এ ঘটনায় কোতোয়ালি মডেল থানায় হত্যা মামলা করেন নিহত অর্ণবের মা ঝর্ণা আক্তার। এতে ফজলে রাব্বীকে (৩০) প্রধান আসামি করে ২৫ জনের নাম উল্লেখ করা হয়। এ ছাড়া অজ্ঞাতনামা আসামি করা হয় ৩০-৩৫ জনকে।