সারা বাংলা

একদিনের ব্যবধানে হিলিতে পেঁয়াজের দাম বেড়েছে ১৫ টাকা

এক দিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১৫ টাকা। পাইকারি বাজারে ৮৫ টাকা কেজি দরের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকা করে। হঠাৎ দাম বাড়ায় বিপাকে পড়েছেন ক্রেতা-বিক্রেতারা। 

শনিবার (৬ জুলাই) সন্ধ্যায় হিলির পেঁয়াজ বাজার ঘুরে দেখা গেছে, গত শুক্রবার যে পেঁয়াজ পাইকারি বাজারে বিক্রি হয়েছিলো ৮৫ টাকা কেজি তা বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি দরে। ব্যবসায়ীরা খুচরা বাজারে তা বিক্রি করছেন ১১০ টাকা কেজি। 

ভারতীয় পেঁয়াজের আমদানি কম এবং দামও বেশি, এছাড়া, বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ কমে গেছে। যার কারণে বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি পাচ্ছে বলে জানান ব্যবসায়ীরা।  

হিলি বাজারে সবজি কিনতে আসা আব্দুল খালেক বলেন, বাজার নিয়ন্ত্রণে নেই। প্রতিদিন পেঁয়াজ, কাঁচামরিচ, আদা ও রসুনের দাম বাড়ছে। দুই দিন আগেও ৯০ টাকা কেজি করে পেঁয়াজ কিনলাম। আজ তা কিনতে হলো ১১০ টাকা কেজি দরে।

খুচরা ব্যবসায়ী সোহেল রানা বলেন, পেঁয়াজের দাম হঠাৎ বেড়ে গেছে। আমরা ১০০ টাকা কেজি পাইকারি ক্রয় করে তা খুচরা বিক্রি করছি ১১০ টাকা কেজি দরে।

হিলি বাজারে পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী ফেরদৌস রহমান বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি খুবি কম। তাও যা আমদানি হচ্ছে, তার দামও অনেক বেশি। ৯০ থেকে ৯৫ টাকা কেজি দাম চাচ্ছে ভারতীয় পেঁয়াজের দাম। আবার মোকামে দেশি পেঁয়াজের দামও বৃদ্ধি পেয়েছে। মোকাম থেকে ৯৬ টাকা কেজি পাইকারি ক্রয় করে তা ১০০ টাকা কেজি হিসেবে পাইকারি দিচ্ছি।