সারা বাংলা

কোটা বাতিলের দাবিতে ডুয়েট শিক্ষার্থীদের সড়ক-রেলপথ অবরোধ

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসাবে সড়ক ও রেলপথ অবরোধ করে আন্দোলন করেছেন ঢাকা প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) শিক্ষার্থীরা। এতে আঞ্চলিক সড়ক ও ঢাকার সঙ্গে রাজশাহী রুটে ঘণ্টাব্যাপী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। 

বুধবার (১০ জুলাই) সকাল ১১টার দিকে শিক্ষার্থীরা ডুয়েটের সামনে প্রথমে মানববন্ধন শুরু করে। পরে তারা স্লোগান তুলে পাশের আঞ্চলিক সড়কে অবস্থান নেয়। এতে দীর্ঘ সময় ওই সড়কে যান চলাচল বন্ধ থাকে। পরবর্তীতে শিক্ষার্থীরা রেললাইনে অবস্থান নিলে বন্ধ হয়ে যায় ঢাকার সঙ্গে রাজশাহী রুটের ট্রেন চলাচল। 

এ সময় শিক্ষার্থীদের স্লোগানে মুখরিত হয়ে উঠে পুরো এলাকা। কোটা না মেধা, মেধা মেধা, আমার দেশ আমার মাটি, বৈষম্য মানি না, জেগে জেগে জেগেছে ছাত্রসমাজ জেগেছে এমন নানা স্লোগান দিয়ে সড়ক ও রেললাইন অবরোধ করে রাখেন শিক্ষার্থীরা। পরে আগামীকাল আবারও কর্মসূচির ঘোষণা দিয়ে দুপুর ১টার দিকে শিক্ষার্থীরা সড়ক ও রেলপথ ছেড়ে ক্যাম্পাসের দিকে চলে যায়। 

এ সময় শিক্ষার্থীরা বলেন, কোটা প্রথা অবশ্যই বাতিল করতে হবে। অন্যথায় অচল করে দেওয়া হবে সবকিছু। অবশ্যই ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল করতে হবে। ছাত্রসমাজ তাদের অধিকার আদায় করেই ঘরে ফিরবে। আমাদের অতীত ইতিহাস এটাই সাক্ষী দেয়। আমরা এই আন্দোলন লাগাতার করে যাবো। 

জয়দেবপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার হানিফ আলী বলেন, প্রায় ১ ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ রাখা হয়। আমরা জানতে পেরেছি এবং প্রশাসনও জানিয়েছে বিভিন্ন স্থানে ছাত্ররা অবরোধ করছে। এ জন্যই বন্ধ রাখা হয়েছে ট্রেন।