সারা বাংলা

রূপপুর প্রকল্পের আশপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ

পাবনার ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাছে রূপপুর মোড় ও গ্রীণ সিটি এলাকায় গড়ে ওঠা শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে প্রশাসন। শনিবার (১৩ জুলাই) অবৈধ স্থাপনা উচ্ছেদে উপজেলা প্রশাসন, পুলিশ বিভাগ এবং সড়ক ও জনপথ বিভাগ যৌথভাবে অভিযান শুরু করে।

জানা গেছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নিরাপত্তা নিশ্চিত করতে সড়ক ও জনপথ বিভাগের জায়গায় অবৈধভাবে নির্মিত স্থাপনা উচ্ছেদের জন্য অনেক আগেই পরিকল্পনা করেছিল প্রশাসন। স্থাপনা সরিয়ে নিতে ইতোপূর্বে নোটিস এবং মাইকিং করে প্রশাসন। এরপরও স্থাপনা সরিয়ে না নেওয়ায় আজ উপজেলা প্রশাসন, পুলিশ বিভাগ এবং সড়ক ও জনপথ বিভাগ যৌথভাবে অভিযান শুরু করে। এসময় রাস্তার দুই পাশের দোকান, হোটেল-রেস্টুরেন্টসহ ১২৭টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুবীর কুমার দাস বলেন, ‘সড়ক ও জনপথ বিভাগের জায়গায় হোটেল-রেস্টুরেন্টসহ দোকান নির্মাণ করে দখলে করা হয়েছিল। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে স্থাপনা সরানোর জন্য বারবার অবৈধ দখলদারদের নোটিস দেওয়া হয় এবং মাইকিং করা হয়। কিন্তু দখলদাররা কর্ণপাত না করায় আজকে ১২৭টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।’

অভিযান অব্যাহত থাকবে জানিয়ে তিনি বলেন, ‘পর্যায়ক্রমে রূপপুর প্রকল্পের আশেপাশের সড়কের সব অবৈধ স্থাপনা  উচ্ছেদ করা হবে।’

অভিযান চলাকালে ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার বিপ্লব কুমার গোস্বামী, সহকারী কমিশনার (ভূমি) শাহাদাত হোসেন খান, ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম, পাবনা সড়ক ও জনপথ অধিদপ্তর উপ-বিভাগীয় প্রকৌশলী সাদিকুর রহমান উপস্থিত ছিলেন।