সারা বাংলা

গোপালগঞ্জে জটিল রোগে আক্রান্তরা পেলেন প্রধানমন্ত্রীর অনুদান

গোপালগঞ্জের ৫ উপজেলায় ক্যানসারসহ ৬টি জটিল রোগে আক্রান্ত ২ হাজার ৩৪৯ জন পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুদানের ১১ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকার চিকিৎসা সহায়তা।

রোববার (১৪ জুলাই) জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. হারুন অর রশীদ এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ২০১৯-২০২০ অর্থবছর থেকে জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা সমাজসেবা কার্যালয় ক্যানসার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ ও থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীদের মধ্যে ৫০ হাজার টাকা করে প্রধানমন্ত্রীর অনুদানের চিকিৎসা সহায়তার টাকা বিতরণ শুরু হয়। এর আগে ২০১৩-২০১৪ অর্থবছর এ অর্থ বিতরণ করা হয়।

উপ-পরিচালক আরও বলেন, ২০১৯-২০২০ অর্থবছরে এ জেলায় ১৯৭ জনকে ৯৮ লাখ ৫০ হাজার টাকার প্রথম অনুদান দেওয়া হয়। ২০২০-২০২১ অর্থবছরে ১৮৪ জনকে ৯২ লাখ টাকার অনুদান দেওয়া হয়। ২০২১-২০২২ অর্থবছরে ২ কোটি ২৮ লাখ টাকার অনুদান পান ৪৫৬ জন রোগী। ২০২২-২০২৩ অর্থবছরে ৮৫৬ জন পান ৪ লাখ ২৮ হাজার টাকার প্রধানমন্ত্রীর অনুদানের টাকা। ২০২৩-২০২৪ অর্থবছরে ৩ কোটি ২৮ লাখ টাকার অনুদান পেয়েছেন ৬৫৬ জন রোগী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্যানসারসহ ৬টি জটিল রোগে আক্রান্তদের কথা বিবেচনা করে প্রতি বছর গোপালগঞ্জে বিপুলসংখ্যক রোগীকে চিকিৎসা সহায়তা বাবদ অর্থিক অনুদান দেন। আমরা অনুদানের টাকা বরাদ্দ পাওয়ার পর সরকারি বিধি অনুযায়ী আবেদন আহ্বান করি। এরপর রোগীদের সিভিল সার্জন অফিসের সহযোগিতায় সরকারের বেধে দেওয়া প্রক্রিয়ায় বাছাই করা হয়। তারপর নির্বাচিত রোগী প্রতি ৫০ হাজার টাকা করে এককালীন অর্থিক অনুদানের টাকা প্রদান করা হয়। এ টাকা তার রোগের চিকিৎসায় ব্যয় করেন।