সারা বাংলা

অবৈধ স্থাপনা উচ্ছেদের পর ফের দখল

গাজীপুরের কালীগঞ্জ উপজেলার পৌর এলাকার বাসস্ট্যান্ডের জমিতে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদের পর ফের দখলের অভিযোগ উঠেছে। গত ২৪ জুন উচ্ছেদ অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন বাসস্ট্যান্ডটি দখলমুক্ত থাকলেও আবার সেখানে গড়ে উঠেছে একাধিক দোকান। বিষয়টি প্রশাসনের নজরে এলে প্রথমে দখলদারদের মৌখিকভাবে জানানো হয়। পরে তারা সময় নিয়েও যথা সময়ে না তা তুলে নেওয়ায় গত ২৪ জুন উচ্ছেদ অভিযান চালানো হয়। কিন্তু তার কয়েকদিন পর আবার দখল করে অবৈধ স্থাপনা গড়ে তোলে।

সোমবার (১৫ জুলাই) সরেজমিনে গিয়ে দেখা যায়, বাসস্ট্যান্ডের জমি দখল করে অবৈধভাবে গড়ে উঠেছে চা, পান ও মুরগির ছোট-বড় দোকান। ফলে ব্যস্ততম সড়কে সবসময় যানজট লেগেই থাকে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, কালীগঞ্জ বাজার বাসস্ট্যান্ডের জমিতে গড়ে ওঠা অবৈধ স্থাপনার কারণে সড়কের ওপর যানবাহন পার্কিং করে রাখা হতো। এতে যানজট লেগেই থাকত। ২০১৯ সালে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিযান চালিয়ে প্রায় ৮০ শতক জমি দখলমুক্ত করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক চালক জানান, জমি উদ্ধারের পর সুশৃঙ্খলভাবে যানবাহন পার্কিং করা যেত। এতে সড়কে যানজটের সৃষ্টি হতো না। তবে, সম্প্রতি আবার কিছু দোকান গড়ে উঠছে। এতে ফের সড়কের ওপর যানবাহন পার্কিং করতে হচ্ছে।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম ইমাম রাজী টুলু বলেন, অবৈধ স্থাপনা উচ্ছেদের পর ফের দখল হয়েছে। শিগগিরই অভিযান চালিয়ে এসব স্থাপনা উচ্ছেদ করা হবে এবং জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।