সারা বাংলা

মাদারীপুরে ডিসি-এসপি-আওয়ামী লীগ কার্যালয় ভাঙচুর

মাদারীপুরে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকেলে পুলিশ সুপারের কার্যালয় ঘেরাও করে ভাঙচুর চালিয়েছে। তারা জেলা প্রশাসকের কার্যালয়ে ইটপাটকেল ছুড়ে ভাঙচুর করে। একই সময় শহরের লঞ্চঘাট এলাকায় ১নং পুলিশ ফাঁড়ি জ্বালিয়ে দেয়। জেলা আওয়ামী লীগের কার্যালয়ও ভাঙচুর করে। 

বৃহস্পতিবার (১৮ জুলাই) বেলা ১১টার দিকে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের নেতাকর্মীদের সংঘর্ষ শুরু হয়। আন্দোলনকারীরা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ ও ছাত্রলীগ তাদের ছত্র ভঙ্গ করতে গেলে সংঘর্ষ বাধে। এ সময় পুলিশের ধাওয়ায় আন্দোলনকারী ছাত্ররা শহরের শকুনি লেকে ঝাঁপিয়ে পড়ে। পরে দুই ছাত্র নিখোঁজ হলে দীপ্ত নামের এক কলেজ ছাত্রের মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস। একজন নিখোঁজ রয়েছে। 

একাধিক সূত্রে জানা গেছে, সকালে সংঘর্ষ শুরু হলে এসপি অফিস সংলগ্ন এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এরপর দুপুর থেকে বিক্ষিপ্তভাবে শহরের বিভিন্ন স্থানে সংঘর্ষ হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের মধ্যে কর্মকর্তা-কর্মচারীরা অবরুদ্ধ হয়ে পড়ে। আন্দোলনকারীরা পুলিশ সুপার কার্যালয়ের বাইরে অবস্থান নিয়ে ইটপাটকেল ছুড়ছে থাকে। ভেতরে কর্মচারীরা অবরুদ্ধ অবস্থায় হয়ে পড়ে। 

ডিসি অফিসের মধ্যে অবরুদ্ধ থাকা মো. হাফিজ মোবাইল ফোনে জানান, আন্দোলনকারীরা হামলা চালালে ভেতর থেকে তালাবদ্ধ করে দেওয়া হয়েছে। বাইরে আন্দোলনকারীরা থাকায় ভেতরে অনেকে আটক পড়ে। 

এদিকে পুলিশ সুপারের কার্যালয় ভাঙচুরের বিষয়ে পুলিশের কোনো বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

মাদারীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) আজমেরী হক বলেন, আন্দোলনকারীরা জেলা প্রশাসকের কার্যালয়ের জানালার গ্লাস ভেঙেছে। 

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. আলাউল হাসান জানান, পরিস্থিতি মোকাবেলায় শহরের গুরুত্বপূর্ণ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন আছে। পুলিশের একটি গাড়ি ভাংচুর করেছে আন্দোলনকারীরা। এ সময় বেশ কয়েকজনকে আটক করা হয়েছে।