সারা বাংলা

বগুড়ায় ২ কি.মি. সড়কে তাল গাছের চারা রোপণ

বগুড়ার শেরপুর উপজেলায় দুই কি‌‌লোমিটার সড়কে তাল গাছের চারা রোপণ করা হ‌য়ে‌ছে। সড়ক দৃষ্টিনন্দন করে তুলতে, পরিবেশের ভারসাম্য রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ বজ্রপাত থেকে রক্ষা পেতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় শেরপুর উপজেলা কৃষি অফিসের তত্ত্বাবধানে সড়কের দুই পাশে ৪০০টি তাল গাছের চারা রোপণ করা হয়।

সোমবার (২৯ জুলাই) দুপুর ১২টায় উপজেলার খামারকান্দি ইউনিয়নের ঝাঁজর এলাকার খোকসাগাড়ি সড়কে চারা রোপণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন জিহাদী, উপজেলা চেয়ারম্যান শাহ জামাল সিরাজী, ইউপি চেয়ারম্যান আব্দুল মোমিন, কৃষি অফিসার ফারজানা আক্তার, অতিরিক্ত কৃষি অফিসার আব্দুল হান্নান প্রমুখ।

কৃষি কর্মকর্তা ফারজানা আক্তার বলেন, এ গাছগুলো কৃষি সম্প্রসারণ থেকে স্থানীয়দের সহযোগিতায় রক্ষণাবেক্ষণ করা হবে।

খামারকান্দি ইউপি চেয়ারম্যান আব্দুল মোমিন বলেন, তাল গাছ থেকে স্থানীয়রা জ্বালানি খড়ি, তাল ও রস পাবে। এর ছায়ায় মানুষ বিশ্রাম নিতে পারবে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন জিহাদী বলেন, গ্রামীণ কাঁচা সড়কের দুই পাশে সারি সারি তালগাছের চারা রোপণ করায় সড়ক দৃষ্টিনন্দন হবে। পাখিরা নিরাপদ আশ্রয় পাবে। এলাকার সুন্দর পরিবেশ সৃষ্টি হবে। তালগাছ বড় হলে এলাকায় বজ্রপাত রোধে ও পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখবে। একইসঙ্গে সড়কের মাটি ক্ষয়, ঝড়-ঝাপটাসহ প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ করবে। স্থানীয়রা এ গাছ থেকে অনেক সুবিধা পাবে।