সারা বাংলা

কয়েদি মৃত্যুর ঘটনায় ২ কারারক্ষী বরখাস্ত 

রংপুর কেন্দ্রীয় কারাগারে বাহারাম বাদশা নামে এক কয়েদির মৃত্যুর ঘটনায় দুই কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একই সঙ্গে ঘটনাটি খতিয়ে দেখতে জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রংপুর জেলা প্রশাসক মোবাশ্বের হাসান শুক্রবার (১৬ আগস্ট) দুপুরে এতথ্য জানান।

সাময়িক বরখাস্ত হওয়া কারারক্ষীরা হলেন- মোতালেব ও শাহজাহান। 

নিহত কয়েদি বাহারাম বাদশা রংপুরের পীরগঞ্জ উপজেলার বকেরবাড়ি এলাকার বাহাদুর মিয়ার ছেলে। তিনি যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি ছিলেন।

আরও পড়ুন: রংপুর কারাগারে কয়েদির মৃত্যু ঘিরে উত্তেজনা

কারা সূত্র জানায়, আজ সকাল ৮টার দিকে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বাহারাম ও অপর কয়েদি রফিকুলের মধ্যে গাছ থেকে আমড়া পাড়াকে কেন্দ্র করে মারামারি হয়। এক পর্যায়ে বাহারাম গুরুত্বর আহত হলে তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। দুপুর ১২টার দিকে বাহারামের মৃত্যুর খবর কারাগারে ছড়িয়ে পড়লে উত্তেজনা দেখা দেয়। এসময় বাহারামের তিন ভাইসহ অন্য কয়েদিরা বিক্ষোভ শুরু করে কারা ফটকে অবস্থান নেয়। একপর্যায়ে রফিকুলের পক্ষের কয়েদিদের সঙ্গে বাহারামের ভাইসহ তাদের পক্ষের কয়েদিদের হাতাহাতি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গেলে কারারক্ষীদের সঙ্গে কয়েদিদের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। পুলিশ ও সেনাবাহিনীকে ডাকা হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। 

সূত্র আরও জানায়, থবর পেয়ে রংপুরের জেলা প্রশাসক মোবাশ্বের হাসান ও সেনাবাহিনীর ৬৬ পদাধিক ডিবিশনের জিওসি মেজর জেনারেল  শাকিল আহমেদসহ প্রশাসনের কর্মকর্তারা কারাগারের ভেতরে প্রবেশ করেন। তারা বর্তমানে কারাগারে ভেতরে অবস্থান করছেন।

রংপুর জেলা প্রশাসক মোবাশ্বের হাসান জানান, এ ঘটনায় দুই কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তারা হলেন, শাহজাহান ও মোতালেব। জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।