সারা বাংলা

আবু সাঈদ হত্যা: সাবেক আইজিপিসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদ হত্যার ঘটনায় পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুনসহ ১৭ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ৩০ থেকে ৩৫ জনকে আসামি করে মামলা করা হয়েছে।

রোববার (১৮ আগস্ট) রংপুর চিফ জুডিশিয়াল আদালতে মামলার আবেদন করেন আবু সাঈদের বড় ভাই রমজান আলী। শুনানি শেষে আদালতের বিচারক রাজু আহমেদ তাজহাট থানাকে মামলা হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

মামলার বাদী রমজান আলী বলেন, ‘দেশের পরিস্থিতি বিবেচনায় মামলা করতে বিলম্ব হয়েছে। আমার ভাইয়ের হত্যাকাণ্ডের সঙ্গে যারা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িত সবাইকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।’

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট রায়হানুজ্জামান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদ হত্যার ঘটনায় ১৭ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ৩০ থেকে ৩৫ জনকে আসামি করে মামলা করা হয়েছে। আদালত তাজহাট থানাকে ‘ট্রিট ফর এজাহার’ হিসেবে গ্রহণের জন্য নির্দেশ দিয়েছেন। পুলিশ চাইলে আসামিদের যেকোনো সময় গ্রেপ্তার করতে পারবে। তবে যেহেতু পুলিশের বিরুদ্ধে মামলা, তাই জুডিশিয়াল তদন্তের জন্য আদালতকে জানানো হয়েছে।’

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনে সামনের সারিতে থেকে নেতৃত্ব দেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদ। গত ১৬ জুলাই বিশ্ববিদ্যালয় সংলগ্ন পার্ক মোড়ে পুলিশ, ছাত্রলীগ ও যুবলীগের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। একপর্যায়ে পুলিশের গুলিতে নিহত হন আবু সাঈদ।