সারা বাংলা

বাগমারার সাবেক এমপি কালামসহ ২২ জনের বিরুদ্ধে মামলা

রাজশাহী-৪ (বাগমারা) আসনের সদ্য সাবেক এমপি আবুল কালাম আজাদ, তাঁর স্ত্রী ও তাহেরপুর পৌরসভার মেয়র খন্দকার শাইলা পারভীন এবং উপজেলা চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টুসহ আওয়ামী লীগের ২২ নেতাকর্মীর বিরুদ্ধে বিস্ফোরকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছে। এছাড়া মামলায় আরও ৫০ থেকে ৬০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

দাঙ্গা-হাঙ্গামার অভিযোগে শনিবার (১৭ আগস্ট) রাতে বাগমারা থানায় একটি মামলা দায়ের করেছেন আব্দুল মতিন নামের এক ব্যক্তি। তিনি উপজেলার হামিরকুৎসা ইউনিয়নের খাপুর গ্রামের বাসিন্দা। বিষয়টি নিশ্চিত করেছেন বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অরবিন্দ সরকার।

মামলার এজাহারের বরাত দিয়ে ওসি জানান, গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পদত্যাগের আগে বিভিন্ন এলাকায় আওয়ামী লীগের তৎকালীন এমপি আবুল কালাম আজাদ, উপজেলা চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টু ও তাহেরপুর পৌরসভার মেয়র খন্দকার শাইলা পারভিন দলীয় নেতাকর্মীদের নিয়ে বিএনপির নেতাকর্মীদের উপর হামলা করেন। তাদের বাড়িঘর ও দোকানপাট ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট এবং হাটবাজারে বোমা ফাটিয়ে আতঙ্ক সৃষ্টি করা হয়।

আওয়ামী লীগের শাসনামলে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি, নেতাকর্মীদের বাড়িঘর ছাড়া করাসহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে। গত ৫ আগস্ট আওয়ামী লীগের নেতাকর্মীরা ভবানীগঞ্জ এলাকায় বিএনপি ও যুবদলের নেতাকর্মীদের মারপিট ও গুলিবর্ষণ করে আহত করেছেন বলেও মামলায় উল্লেখ করা হয়েছে।

ওসি অরবিন্দ সরকার বলেন, পুলিশ ঘটনার তদন্ত করছে। আসামিরা পলাতক। তাদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।