সারা বাংলা

সাভারে গণস্বাস্থ্যের ট্রাস্টি নাজিম উদ্দীন আহমেদের পদত্যাগ

ঢাকার সাভারের আশুলিয়ায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা ডা. নাজিম উদ্দীন আহমেদ ও গণস্বাস্থ্য হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. মাহবুব জোবায়ের সোহাগ। শনিবার (২৪ আগস্ট) এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান গণস্বাস্থ্য কেন্দ্রের চেয়ারপারসন (ভারপ্রাপ্ত) ডা. আবুল কাশেম চৌধুরী।

এর আগে সকাল থেকে ট্রাস্টির পদত্যাগসহ ১৩ দফা দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুর পর প্রচলিত নিয়ম অনুসারে তার প্রতিষ্ঠিত গণস্বাস্থ্য কেন্দ্র ট্রাস্ট স্বল্পমূল্যে সাধারণ মানুষকে সঠিক চিকিৎসা কার্যক্রমসহ জনহিতকর কাজ করে চলছে। এ প্রতিষ্ঠান ট্রাস্টের সদস্যদের সিদ্ধান্তের মাধ্যমে চলছে। আশুলিয়া থানাধীন গণস্বাস্থ্য কেন্দ্রের মূল অফিস এবং মেডিকেল কলেজ হাসপাতাল অবস্থিত।

এতে বলা হয়, ট্রাস্টি ডা. নাজিমউদ্দিন তার ব্যক্তিগত স্বার্থে অন্যান্য ট্রাস্টিদের মতামত না নিয়ে স্থানীয় সংসদ সদস্যের সহযোগিতায় হাসপাতালের অর্থ আত্মসাত এবং অন্যান্য কাজ দখলে নিয়ে কর্মীদের মাঝে হতাশা সৃষ্টি করে নিজের ইচ্ছামত চলছিলেন। এ ছাড়া তার বিরুদ্ধে গাছকাটা, নগদ টাকা আত্মসাতসহ বিভিন্ন দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে।

এরই জেরে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ এবং গণবিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনের মুখে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বোর্ড থেকে ডা. নাজিম উদ্দীন আহমেদ পদত্যাগ করেছেন। সকলের দাবি, তার যে সকল দুর্নীতির প্রমাণ রয়েছে, সেগুলোর সঠিক বিচার করতে হবে, বলা হয় ওই বিজ্ঞপ্তিতে।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাকালীন ট্রাস্টি ছিলেন ডা. নাজিম উদ্দীন আহমেদ। আর গত ৬ আগস্ট থেকে হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালকের দায়িত্ব নেন ডা. মাহবুব জোবায়ের সোহাগ।