সারা বাংলা

নড়াইলে ৩ ঘণ্টার বৃষ্টিতে সড়কে হাঁটু পানি

নড়াইল জেলা শহরে গতকাল রোববার (২৫ আগস্ট) দিবাগত রাতে তিন ঘণ্টার বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। পানি উঠেছে বিভিন্ন সরকারি কার্যালয়, শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শুরু করে বাসা-বাড়িতে। অধিকাংশ সড়কে হাঁটু পর্যন্ত পানি জমেছে। ফলে চরম দুর্ভোগে পড়েছেন শহরবাসী। স্থানীয়রা জানান, পানি নিষ্কাশনের পর্যাপ্ত ড্রেন না থাকায় সামান্য বৃষ্টিতেই পৌরসভায় জলাবদ্ধতা সৃষ্টি হয়।

নড়াইল পৌরসভা সূত্রে জানা যায়, ১৯৭২ সালে ২৮ দশমিক ৫০ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গঠিত হয় নড়াইল পৌরসভা। ১৯৯৯ সালে এই পৌরসভাকে প্রথম শ্রেণিতে উন্নীত করা হয়। পৌরসভার জন্য ৫৫ কিলোমিটার ড্রেনের প্রয়োজন হলেও আছে মাত্র ৩ কিলোমিটার। যা প্রয়োজনের তুলনায় খুবই কম।

সোমবার (২৬ আগস্ট) স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, পৌসভার মাসিমদিয়া, কুড়িগ্রাম, দক্ষিণ নড়াইল, দক্ষিণ ভাদুলিডাঙ্গা, বউবাজার, গোহাটখোলা, ভওয়াখালী, দুর্গাপুর, আলাদাতপুর ও মহিষখোলাসহ অনেক এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। এসব এলাকার অনেকের বাড়িতে হাঁটু পর্যন্ত পানি জমেছে।

ভাদুলিডাঙ্গা এলাকার নিতাই কুমার বিশ্বাসর বলেন, ‘গত কয়েক দিন ধরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। গতকাল রোববার রাতে ভারী বৃষ্টি হয়েছে। ফলে ঘরে পানি উঠেছে।’ 

নড়াইল পৌরসভার নির্বাহী কর্মকর্তা ওহাবুল আলম বলেন, ‘প্রতিবছর পৌরসভার জলাবদ্ধতা নিরসনে কাজ করা হয়। এবছর বৃষ্টির পানি সরাতে কিছু কাজ করা হয়েছে। তবে স্থায়ীভাবে জলাবদ্ধতার সমস্যা সমাধানের জন্য প্রয়োজন ৫৫ কিলোমিটার ড্রেন নির্মাণ। এখন এই পরিমাণ অর্থ পৌরসভার কাছে নেই।’