সারা বাংলা

নিরাপরাধ কাউকে মামলায় না জড়ানোর আহ্বান সমন্বয়কদের

ছাত্র-জনতার আন্দোলনের গণবিপ্লবকে প্রশ্নবিদ্ধ করতে মামলা বাণিজ্যসহ নানা অরাজকতার অপচেষ্টা চলছে। এ সব অরাজকতা প্রশ্রয় দিয়ে আর কোনো মামলায় নিরাপরাধ মানুষকে না জড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন রংপুরের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা। 

এ সময় হত্যার সঙ্গে যারা জড়িত নয়, এমন কেউ মামলায় অন্তর্ভুক্ত হয়ে থাকলে তাকে আইনি প্রক্রিয়ায় হয়রানি না করতে সংশ্লিষ্ট সকলকে আহ্বান জানান তারা।

মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুরে রংপুর আদালত চত্বরে সংবাদ সম্মেলন করে এ আহ্বান জানানো হয়। গত ৫ আগস্টের পর থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অরাজকতাসহ নানা হয়রানিমূলক মামলার বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অবস্থান পরিষ্কার করে বক্তব্য রাখেন রংপুরের সমন্বয়ক ইমরান আহমেদ, সিয়াম ও শাহরিয়ার সোহাগ।

এ সময় তারা বলেন, গণঅভ্যুত্থান পরবর্তী রংপুরে যে মামলা হয়েছে, সেখানে পর্যালোচনা করে দেখা গেছে, কিছু নিরাপরাধ মানুষ সেই মামলায় জড়িয়ে গেছেন। যারা ব্যক্তি প্রতিশোধ পরায়ণ হয়ে এ সব মামলা বাণিজ্যের সঙ্গে জড়িত, তাদের কড়া হুঁশিয়ারি দেন।

তবে উদ্বুদ্ধ পরিস্থিতি নিয়ন্ত্রণ, টেকসই ও কার্যকরী সমাধানে ছাত্র আন্দোলনের পক্ষ থেকে রংপুরে ৮ সদস্যের আইনজীবী প্যানেল গঠন করার হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। আইনজীবী পরিষদের এ প্যানেল আন্দোলন চলাকালীন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে বিনামূল্যে আইনি সেবা দিয়েছে। যাদের মাধ্যমে আন্দোলনকেন্দ্রিক নতুন মামলা সহজে ও স্বল্প খরচে করতে পারবে বলে জানানো হয়। 

হয়রানি নিরসনে তাৎক্ষণিক আইনগত নিরাপত্তা নিশ্চিত করতে রংপুরের তিনটি পুলিশি জোনের সমন্বয়ে একটি ‘জরুরি সেবা সেল’ গঠন করার কথা জানানো হয়। এতে করে যেকোনো আইনি হয়রানির সুরাহা পেতে ভুক্তভোগীরা সহায়তা পাবে। 

৫ আগস্টের গণবিপ্লব প্রশ্নবিদ্ধ করতে কুচক্রী মহল এখনও ষড়যন্ত্র করছে বলে সংবাদ সম্মেলনে দাবি করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা। তাদের বিরুদ্ধে ছাত্র আন্দোলনের সকলকে সজাগ থাকার তাগিদ দেওয়া হয়।

সংবাদ সম্মেলনের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের রংপুরের সমন্বয়ক ইমরান আহমেদ জানান, পরিচিত-অপরিচিত কেউ যদি প্রকাশ্যে বা ফোন কলে জানায়- অমুকের হত্যা, আহতের মামলায় বা সহিংসতার মামলায় আপনার নাম এসেছে। আপনাকে অভিযুক্ত করা হয়েছে এবং অতঃপর টাকার বিনিময়ে আপনার নাম মামলার অভিযুক্ত তালিকা থেকে কেটে দেওয়া হবে। এমন কেউ প্রস্তাব দিলে লেনদেন না করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ জানান তিনি।

একইসঙ্গে নিকটতম থানায় গিয়ে পরিচিত হলে সেই ব্যক্তির নামে এবং পরিচিত না হলে কল আসা সেই নম্বর উল্লেখ করে চাঁদাবাজির মামলা করার পরামর্শ দেন এ সমন্বয়ক।

এ সময় বৈষম্যবিরোধী আইনজীবী প্যানেলের সদস্য রোকনুজ্জামান রোকনসহ ছাত্র আন্দোলনের অন্যান্য সমন্বয়করা উপস্থিত ছিলেন।