সারা বাংলা

তামাবিল চেকপোস্ট দিয়ে পান্নার লাশ হস্তান্তর 

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক ও পিরোজপুর জেলা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য ইসহাক আলী খান পান্নার লাশ বাংলাদেশের কাছে হস্তান্তর করেছে ভারতের মেঘালয় রাজ্যের পুলিশ। 

শনিবার (৩১ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে সিলেটের তামাবিল ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে তার লাশ ফেরত পাঠানো হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম বলেন, ‘বিজিবি-বিএসএফ এবং পুলিশের উপস্থিতিতে আইনি প্রক্রিয়া শেষে বিধিমোতাবেক লাশটি আমরা তার পরিবারের কাছে হস্তান্তর করেছি।’ 

স্বজনদের আবেদনের প্রেক্ষিতে ইসহাকের লাশ বাংলাদেশে পাঠাতে ভারত সরকারকে অনুরোধ করে পররাষ্ট্র মন্ত্রণালয়। নানা প্রক্রিয়া অনুসরণ শেষে মেঘালয় পুলিশ ইসহাকের লাশ তামাবিল পুলিশের কাছে হস্তান্তর করে। লাশ হস্তান্তরের সময় নিহত ইসহাকের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

গত ২৪ আগস্ট রাতে কানাইঘাটের ডোনা সীমান্ত দিয়ে ভারতে পালানোর সময় প্রাণ হারান ইসহাক। ২৬ আগস্ট ভারতের অভ্যন্তরে অর্ধগলিত মরদেহ উদ্ধার করে উমকিয়াং থানা পুলিশ।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) মেঘালয় পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৬ আগস্ট পূর্ব জৈন্তিয়া পাহাড়ের দোনা ভোই গ্রামের একটি সুপারিবাগান থেকে পান্নার অর্ধগলিত মৃতদেহ উদ্ধার করা হয়।

ওই এলাকা বাংলাদেশ-ভারত সীমান্ত থেকে দেড় কিলোমিটার দূরে।

পুলিশের বরাত দিয়ে এনডিটিভি জানায়, মৃতদেহের সঙ্গে পাওয়া পাসপোর্ট থেকে পান্নার পরিচয় শনাক্ত করা হয়। ময়নাতদন্ত প্রতিবেদনে তাঁর মৃত্যুর কারণ হিসেবে শ্বাসরোধের কথা বলা হয়েছে। এছাড়া তাঁর শরীরে একাধিক আঘাতের চিহ্নও রয়েছে।