সারা বাংলা

রাজশাহীতে পরীক্ষা গ্রহণের দাবিতে নার্সিং শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর ঘেরাও করেছেন নার্সিং শিক্ষার্থীরা। চতুর্থ বর্ষের পরীক্ষা দ্রুত গ্রহণের দাবিতে বুধবার (৪ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহী নার্সিং ইনস্টিটিউটের শিক্ষার্থীরা ঘেরাও করে বিক্ষোভ করেন। 

শিক্ষার্থীরা জানান, গত ৭ আগস্ট থেকে তাদের বিএসসি নার্সিং চতুর্থ বর্ষের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। দেশের বর্তমান পরিস্থিতিতে ওই পরীক্ষা স্থগিত করা হয়। এরই মধ্যে পরীক্ষা সম্পন্ন না করে রামেবির উপাচার্য ও পরীক্ষা নিয়ন্ত্রক পদত্যাগ করেছেন। এতে রামেবির অধিভুক্ত নার্সিং কলেজগুলোর এ পরীক্ষা গ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে। শিক্ষার্থীরা সেশনজটের আশঙ্কায় পড়েছেন।

এ অবস্থায় পরীক্ষা গ্রহণের একদফা দাবিতে শিক্ষার্থীরা সকালে মিছিল নিয়ে পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরে যান। তারা দাবি আদায়ে নানা স্লোগান দিতে থাকেন। পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ের সামনে আগুন দিয়ে বিক্ষোভ করেন। পরে তারা পরীক্ষা নিয়ন্ত্রকের কক্ষে তালা দেন।

রামেবিতে দায়িত্বশীল কোনো কর্মকর্তা না থাকায় দুপুরে রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খন্দকার মো. ফায়সাল আলম উপস্থিত হয়ে শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করেন। কিন্তু শিক্ষার্থীরা পরীক্ষা গ্রহণের দাবিতে অনড় থাকায় তিনি ঘটনাস্থল ত্যাগ করেন। পরে বিকালে শিক্ষার্থীদের প্রতিনিধি দল তাদের দাবি নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে যান।

রামেবিতে আপাতত উপাচার্য ও পরীক্ষা নিয়ন্ত্রক না থাকায় বিষয়টি নিয়ে কারও সঙ্গে কথা বলা যায়নি। ছুটিতে আছেন জানিয়ে কথা বলতে চাননি জনসংযোগ কর্মকর্তা ও সেকশন অফিসার জামাল উদ্দীনও।