সারা বাংলা

পুলিশ স্বাভাবিক কার্যক্রমে ফেরার চেষ্টা করছে: চট্টগ্রামের এসপি 

পুলিশ স্বাভাবিক কার্যক্রমে ফিরতে চেষ্টা করছে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলায় সদ্য যোগদানকারী পুলিশ সুপার (এসপি) রায়হান উদ্দিন খান। তিনি বলেছেন, ‘স্বাভাবিক পুলিশিং কার্যক্রম একেবারে ভেঙে পড়েছিল। এর মধ্যে অনেক কার্যক্রম শুরু হয়েছে। আমরা স্বাভাবিক কার্যক্রমে ফিরতে চেষ্টা করছি।’

তিনি বলেন, সবকিছু স্বাভাবিক করতে জনগণ ও সাংবাদিকদের সহযোগিতা প্রয়োজন। যেকোনো তথ্য ও পরামর্শ দিতে যে কেউ পুলিশের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবেন বলে জানান তিনি।

আজ বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম নগরের ষোলশহর ২ নম্বর গেটস্থ নিজ কার্যালয়ে চট্টগ্রামে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ সব কথা বলেন। 

পুলিশ সুপার রায়হান বলেন, ‘থানায় সেবার মান বৃদ্ধি করতে, পুলিশের সার্ভিস দ্রুত কাজ করতে আমি সকলের সহযোগিতা চাই। মামলার তদন্ত কোয়ালিটি নিশ্চিত করতে চাই। যাতে বিচারের ক্ষেত্রে রেজাল্ট পাওয়া যায়। মাঠ পর্যায়ে পুলিশের সার্ভিসের পরিবর্তন করতে কাজ করব। যাতে চট্টগ্রাম জেলার মানুষের সহজে দ্রুত পুলিশের সেবা নিশ্চিত করতে পারি।’

মাঠ পর্যায়ে কিছু পরিবর্তনের কথা জানিয়ে নতুন পুলিশ সুপার বলেন, ‘সব রাতারাতি চেঞ্জ হবে এ রকম নয়। আমরা ফিল্ড লেভেলে কিছু চেঞ্জ আনতে চাই। একদিনে সব সমস্যা সমাধান করা সম্ভব নয়। সব ধরনের মানুষকে যেন আমরা দ্রুত সার্ভিস দিতে পারি, সেটা আমরা নিশ্চিত করব।’ এক প্রশ্নের জবাবে চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. আরিফ হোসেন বলেন, চট্টগ্রামে জেলায় ২০০৯ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত ৩৮৮টি অস্ত্রের লাইসেন্স দেওয়া হয়েছে। তার মধ্যে চট্টগ্রাম জেলায় ৩৩৩টি অস্ত্র জমা দিয়েছেন। বাকি অস্ত্রগুলো দেশের বিভিন্ন থানায় জমা দিয়েছেন কি-না সেটার তথ্য সংগ্রহ করা হচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যে অস্ত্র কয়েকটি জমা হয়েছে, সেটা জানা যাবে।

মতবিনিময় সভায় জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) এ এন এম ওয়াসিম ফিরোজ, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আবু তৈয়ব মো. আরিফ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (শিল্পাঞ্চল ও ডিবি) সুদীপ্ত সরকার ও অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।