সারা বাংলা

নিহত তাহিরের মরদেহ কবর থেকে উত্তোলন

দাফনের ৫১ দিন পর আদালতের নির্দেশে কোটা সংস্কার আন্দোলনে নিহত রংপুরের শিক্ষার্থী আব্দুল্লাহ আল তাহিরের মরদেহ কবর থেকে উত্তোলন করা হয়েছে।

রোববার (৮ সেপ্টেম্বর) দুপুরে নগরীর শালবন মিস্ত্রীপাড়া কবরস্থানে নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রত্যয় হাশেম ও পুলিশ সদস্যদের উপস্থিতিতে নিহতের মরদেহ কবর থেকে উত্তোলন করা হয়। পরে ময়নাতদন্তের জন্য মরদেহ রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়।

মরদেহ উত্তোলনের সময় তাহিরের পরিবারের সদস্য ও স্বজনরা জানান, গত ১৯ জুলাই তাহির নিহত হন। পরে পুলিশের চাপে ময়নাতদন্ত ছাড়াই নগরীর শালবন মিস্ত্রীপাড়া কবরস্থানে তাহিরের মরদেহ দাফন করা হয়েছিলো। মামলার তদন্ত স্বার্থে ময়নাতদন্তের জন্য আদালতের নির্দেশনায় আজ তাহিরের মরদেহ কবর থেকে উত্তোলন করা হচ্ছে। 

রংপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রত্যয় হাশেম জানান, আন্দোলনে নিহত আব্দুল্লাহ আল তাহির হত্যাকাণ্ডে আদালতে দুটি মামলা হয়েছে। সেই মামলার তদন্ত ও ময়নাতদন্তের স্বার্থে আদালতের নির্দেশে আজ নিহত তাহিরের লাশ উত্তোলন করা হলো। এখন মরদেহটি রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হবে। ময়নাতদন্ত শেষে পুনরায় মরদেহটি দাফন করা হবে।

উল্লেখ্য, গত ১৯ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে রংপুর সিটি বাজারের সামনে গুলিবিদ্ধ হয়ে মারা যান আব্দুল্লাহ আল তাহির। এঘটনায় পরবর্তীতে নিহতের বাবা আব্দুর রহমান ও মা শিরিনা বেগম বাদী হয়ে পৃথক দুটি মামলা দায়ের করেন। দুই মামলায় সাবেক প্রধানমন্ত্রীর শেখ হাসিনা, সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ ১১৫ জনকে আসামি করা হয়েছে।