সারা বাংলা

জাস্টিন ট্রুডোর নামে ভুয়া জন্ম সনদ, মূল হোতা ইমন গ্রেপ্তার

পাবনায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে আলোচিত ভুয়া বাংলাদেশী জন্ম সনদ তৈরীর মূল হোতা নিলয় পারভেজ ইমনকে (২৬) গ্রেপ্তার করেছে র‌্যাব-১২।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দিবাগত রাতে শহরের কাচারিপাড়া এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

ইমন পাবনার সুজানগর উপজেলার আহাম্মদপুর গ্রামের আলতাব হোসেনের ছেলে। তিনি আহাম্মদপুর ইউনিয়ন পরিষদের কম্পিউটার অপারেটর ছিলেন। 

বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে র‌্যাব-১২ পাবনা কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কোম্পানি কমান্ডার মেজর এহতেশামুল হক খান।

তিনি জানান, চলতি বছরের ২০ মার্চ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে ভুয়া বাংলাদেশী জন্ম সনদ তৈরীর ঘটনা গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। আহাম্মদপুর ইউনিয়ন পরিষদের কম্পিউটার অপারেটর নিলয় পারভেজ ইমনের বিরুদ্ধে এই অভিযোগ ওঠে। 

এ ঘটনায় ২১ মার্চ রাতে ইউপি সদস্য ও ২ নম্বর প্যানেল চেয়ারম্যান ফাতেমা বেগম বাদী হয়ে ইমনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা তিনজনকে আসামি করে আমিনপুর থানায় একটি মামলা করেন। এছাড়া জেলা প্রশাসন থেকে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। 

ঘটনার পর থেকে পলাতক ছিলেন ইমন। পরে র‌্যাব তথ্য প্রযুক্তির সহায়তায় গোপন সংবাদের ভিত্তিতে পাবনা শহর থেকে অভিযুক্ত নিলয় পারভেজ ইমনকে গ্রেপ্তার করে। 

কোম্পানি কমান্ডার মেজর এহতেশামুল হক খান আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ইমন র‌্যাবকে জানিয়েছে তিনি পাবনাসহ দেশের বিভিন্ন এলাকার লোকজনের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়ে জাতীয় পরিচয়পত্র, জন্ম সনদ, শিক্ষাসনদ, পুলিশ ক্লিয়ারেন্স তৈরী করে দিতেন। মূলত কোনো এক ব্যক্তি টাকার বিনিময়ে জাস্টিন ট্রুডোর নামে ভুয়া জন্ম সনদ তৈরী করে অনিয়মের বিষয়টি প্রকাশ্যে আনেন বলে ধারণা র‌্যাবের।