সারা বাংলা

ভালোবাসার টানে ঈগলটি ফিরে এলো 

প্রায় দুই মাস আগে আহত একটি ঈগল পাখিকে উদ্ধার করে সেবা দিয়ে সুস্থ করে অবমুক্ত করে দিয়েছিলেন রাজবাড়ী শহরের টিএন্ডটি এলাকার বাসিন্দা সাংবাদিক লিটন চক্রবর্তী। সেই ঈগলটি আবারও তার কাছে ফিরে এসেছে।

লিটন চক্রবর্তী জানান, গত ৪ জুলাই সদর উপজেলার বসন্তপুর এলাকার কয়েক কিশোর একটি ঈগলকে মেরে ডানা ভেঙে দেয়। সেখানকার এক ব্যক্তি ৯৯৯-এ ফোন করে বিষয়টি জানান। রাজবাড়ী জেলা বন বিভাগের কর্মকর্তা হুমায়ুন কবির বিষয়টি জানতে পেরে ঈগলটি উদ্ধার করে সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কাছে নিয়ে যান চিকিৎসার জন্য। চিকিৎসার পর বন কর্মকর্তা ঈগলটির সেবা করার জন্য লিটনের কাছে দেন। তিনি তার বাড়ির একটি কক্ষে ঈগলটি রেখে সেবা দেন। কয়েক দিন লিটন ঈগলটিকে মাছ-মাংস খাইয়েছেন। সুস্থ হওয়ার পর সেটিকে অবমুক্ত করা হয়। 

লিটন চক্রবর্তী আরও জানান, শনিবার (৭ সেপ্টেম্বর) ঈগলটি তার বাড়ির কাছে এক ব্যক্তির চালের উপর এসে বসে। এ সময় কয়েক কিশোর সেটির উপর আক্রমণ করে। বিষয়টি জানতে পেরে সেখান থেকে ঈগলটি উদ্ধার করেন। বর্তমানে ঈগলটিকে পূর্বের ঘরে রাখা হয়েছে। সেটির সেবা চলছে। 

লিটন বলেন, ‘ঈগলটি হয়ত ভালোবাসার টানে ফিরে এসেছে। সেটির শরীর কিছুটা দুর্বল। হয়ত পর্যাপ্ত খাদ্য পাচ্ছে না। আমি চাই পাখিটি মুক্ত আকাশে ঘুরে বেড়াক। একটু সুস্থ হলে আবারও মুক্ত করে দেওয়া হবে।’