সারা বাংলা

সুনামগঞ্জে শাহ্ আরেফিনের মাজারে গান বাজনা নিষিদ্ধ

সুনামগঞ্জের শাহ্ আরেফিন (রহ.) এর মাজারে সব ধরনের গান বাজনা নিষিদ্ধ করা হয়েছে। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকালে তাহিরপুরের লাউরেরগড় গ্রামের শাহ্ আরেফিন (রহ.) এর মাজার আঙ্গিনায় এ সংক্রান্ত একটি ব্যানার লাগিয়েছেন মাজার পরিচালনা কমিটি।

ওই ব্যানারে উল্লেখ করা হয়েছে, মোকাম এলাকায় এখন থেকে সব ধরনের গান বাজনা, মাদকসেবন, সাপ্তাহিক ওরসসহ অসামাজিক কার্যকলাপ বন্ধ থাকবে। 

গ্রামের স্থানীয় বাসিন্দা রোকম মিয়া বলেন, মাজারে গান-বাজনা সম্পূর্ণ বন্ধ ঘোষণা করায় আমরা খুশি হয়েছি। মাজারে বাদ্যযন্ত্র দিয়ে গান করা মোটেও ঠিক না। এছাড়া আমরা দেখেছি গান বাজনার আড়ালে এইখানে মাদকের ব্যবসা করা হয়। যুব সমাজ অসামাজিক কার্যকলাপে জড়িয়ে যায়। একজন মানুষ হিসেবে এটা কোনো ভাবে সমর্থন করা যায় না।

হঠাৎ করে মাজার আঙ্গিনায় গান বাজনা নিষিদ্ধ করায় ক্ষোভও প্রকাশ করেছেন সেখানের বাউল ভক্তরা। স্থানীয় বাউল শিল্পী জাকির দেওয়ান বলেন, দীর্ঘ ২৫  ধরে এই মোকামের বিভিন্ন অনুষ্ঠানে আমি গান পরিবেশন করছি। কিন্তু মোকাম পরিচালনা কমিটি হঠাৎ গান বাজনা নিষিদ্ধ করায় আমাদের সাংস্কৃতিক প্রেমীরা হতাশ।

জানা যায়, ১৩০৩ খ্রিস্টাব্দে হযরত শাহজালাল মোজাররদ ইয়ামেনী (রহঃ) সিলেটে আগমন করেন এবং তার অন্যতম সঙ্গী ছিলেন হযরত শাহ আরেফিন (রহঃ)। তিনি তরফ বিজেতা বারো আওলিয়ার অন্যতম ছিলেন। এক সময় তিনি (সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায়) লাউড় রাজ্যের লাউরের গড় গ্রামের সীমান্তবর্তী অঞ্চল মেঘালয়ের পাহাড়ের উপরে আস্তানা স্থাপন করেন এবং ইসলাম প্রচারের কাজ চালিয়ে যান। তবে কোথাও তার প্রকৃত নাম ও পরিচিতি পাওয়া যায়নি। শাহ আরেফিন (রহঃ) নামেই তিনি সমধিক পরিচিত। আরেফদের মধ্যে তিনি সর্বোচ্চ স্থান অধিকার করায় সম্ভবত তিনি এই আধ্যাতিক খেতাব লাভে সক্ষম হন।

তিনি ছিলেন অলৌকিক প্রভাব শক্তির অধিকারী একজন আদর্শ মানব। তাঁর কীর্তিগাঁথা অলৌকিক কাহিনী সমূহ আজও মুখে মুখে প্রচলিত রয়েছে। সুদুর অতীতকাল থেকে অদ্যাবধি প্রতি বছরই পনাতীর্থ মেলার তারিখের সাথে সামঞ্জস্য রেখে অগনিত বাউল পাগল ফকির, মুসলিম, হিন্দু, বৌদ্ধসহ পাহাড়ি-বাঙালি নির্বিশেষে সকল ধর্মের মানুষকে শাহ আরেফিন (রহঃ) এর স্মৃতিবিজড়িত স্থান সমূহ দর্শন করার অনুমতি প্রদান করা হয়। ফলে লক্ষাধিক ভক্তের উপস্থিতিতে শাহ আরেফিন (রহঃ) এর ওরস হয়ে ওঠে প্রাণবন্ত ও অত্যন্ত আকর্ষনীয়। 

শাহ্ আরেফিন (রহ.) আস্তানা পরিচালনা  কমিটির সদস্যসচিব আলম সাব্বির বলেন , সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন এলাকায় মাজার ও আস্তানায় হামলার ঘটনা ঘটেছে। শাহ্ আরেফিন (রহ.) আস্তানা নিয়েও এলাকায় নানা কথাবার্তা হচ্ছে। কেউ কেউ উসকানিমূলক কথাবার্তা বলছেন। এসব কারণে মাজারে বিভিন্ন অসামাজিক কর্মকাণ্ড ও  সকল ধরনের গান বাজনা নিষিদ্ধ করা হয়েছে। আমরা শান্তি ও সুন্দর জীবন মানুষদের উপহার দিতে চাই।