সারা বাংলা

যাত্রী স্বল্পতায় চট্টগ্রাম-কলকাতা বিমান চলাচল বন্ধ

ভারতীয় ভিসা সেন্টারগুলো বাংলাদেশিদের ভিসা দেওয়া সীমিত করায় যাত্রী স্বল্পতার কারণে চট্টগ্রাম থেকে কলকাতা রুটের সব ফ্লাইট বন্ধ করে দিয়েছে এয়ারলাইন্সগুলো। গত এক সপ্তাহ ধরে চট্টগ্রাম-কলকাতা-চট্টগ্রাম রুটে কোনো বিমান চলাচল করছে না। ফলে ইতোপূর্বে যারা ভারতীয় ভিসা পেয়েছিলেন তাদের কেউ চট্টগ্রাম থেকে বিমানে কলকাতা যেতে পারছেন না। 

ভারতীয় ভিসা সেন্টারের ওয়েবসাইটে দেওয়া ঘোষণা মতে, বর্তমানে কিছু জরুরি ক্যাটাগরি ছাড়া বাংলাদেশিদের জন্য ভারতীয় ভিসা প্রদান পুরোপুরি বন্ধ রয়েছে। বিশেষ বিবেচনায় জরুরি মেডিক্যাল ভিসা এবং ভারতে অধ্যায়নরত শিক্ষার্থীদের ভিসা ব্যতীত অন্য ক্যাটাগরির কোনো ভিসা ইস্যু করছে না ভারতীয় ভিসা সেন্টার। ফলে ভিসা না পেয়ে ভারত যেতে পারছেন না পর্যটক ও অন্যরা।  

ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম জানান, চট্টগ্রাম থেকে সপ্তাহে ছয়দিন কলকাতায় একটি করে ফ্লাইট পরিচালনা করে আসছে ইউএস বাংলা। সাম্প্রতি যাত্রী না থাকায় চট্টগ্রাম থেকে কলকাতা ফ্লাইট পরিচালনা বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া, ঢাকা থেকেও ফ্লাইট অর্ধেকে নামিয়ে আনা হয়েছে। একইভাবে নভোএয়ারও চট্টগ্রাম থেকে কলকাতা দৈনিক একটি ফ্লাইট পরিচালনা করলেও বর্তমানে তাদেরও কোনো ফ্লাইট চট্টগ্রাম-কলকাতা রুটে অপারেশনে নেই। 

চট্টগ্রামের ব্যবসায়ী বদরুল আনোয়ার বলেন, ‘গত জুলাই মাসের শুরুর দিকে আমি ভারতে ট্যুরিস্ট ভিসা পেয়েছিলাম। জানুয়ারি পর্যন্ত আমার ভিসার মেয়াদ আছে। চট্টগ্রাম থেকে ফ্লাইট চলাচল না করায় আমার পক্ষে ঢাকা হয়ে কলকাতা যাওয়া বিড়ম্বনা মনে হচ্ছে।