সারা বাংলা

সাবেক কৃষিমন্ত্রীর দখল থেকে বনের ৫ একর জায়গা উদ্ধার

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে বনের জমি দখল করে ব্যক্তিগত লেবু বাগান গড়ে তুলেছিলেন সাবেক কৃষি মন্ত্রী আব্দুস শহীদ। তার দখলে থাকা পাঁচ একর জায়গা উদ্ধার করেছে বন বিভাগ।

রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুরে লাউয়াছড়া জাতীয় উদ্যানের স্টুডেন্ট ডরমিটরির সামনে জায়গা উদ্বারে অভিযান পরিচালনা করে বন বিভাগ। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা ড. মো. জাহাঙ্গীর আলম এ তথ্য জানান।

বনবিভাগ সূত্রে জানা যায়, অনেক বছর ধরে অবৈধভাবে কৃষি মন্ত্রী আব্দুস শহীদ জায়গাটি দখল করে রেখেছিলেন। ২০১৮ সাল থেকে বন বিভাগ কয়েকবার উদ্যোগ নিয়েও জায়গাটি উদ্ধার করতে পারেনি। 

নাম প্রকাশে অনিচ্ছুক বন বিভাগের একজন বলেন, এই জায়গাটি আমরা অনেক আগেই উদ্ধার করতে পারতাম। সাবেক কৃষি মন্ত্রী আব্দুস শহীদ অনেক ক্ষমতাবান লোক হওয়ায় তার কাছ থেকে জমিটি উদ্ধার করা কঠিন ছিল। সরকারের সব জায়গায় প্রভাব ছিল তার। এ কারণে বন বিভাগের লোকজন জায়গাটি উদ্ধার করতে গিয়েও পারেনি।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, গতকাল রোববার আমরা জায়গাটি উদ্ধার করি। এখানে ৫ একরের বেশি জায়গা হবে। যেখানে কিছু জায়গায় লেবু গাছ ছিল, কিছু জায়গা খালি পড়ে ছিল। আমরা সেই জায়গাগুলোতে বন্যপ্রাণীদের খাবার উপযোগী গাছ লাগিয়েছি।

জমি উদ্ধারকাজে উপস্থিত ছিলেন- সহকারী বন সংরক্ষক (এসিএফ) জামিল মোহাম্মদ খান, রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম প্রমুখ। বনের জমিতে লাগানো লেবু গাছ তুলে হরতকী, বহেরা, জাম ইত্যাদি বন্যপ্রাণীর খাদ্য উপযোগী গাছের চারা লাগানো হয়েছে।