সারা বাংলা

সাভার শিল্পাঞ্চলে কর্মচাঞ্চল্য, পরিস্থিতি স্বাভাবিক

ঢাকার সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে আজ চালু রয়েছে প্রায় সব তৈরি পোশাক কারখানা। সকালে নির্ধারিত সময়ে কাজে যোগ দিয়েছেন শ্রমিকেরা। কোথায় কোনো ধরণের অনাকাঙ্ক্ষিত ঘটনার খবর পাওয়া যায়নি।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকেই কাজে যোগদানকারী শ্রমিকদের ঢল নামে, সাভার শিল্পাঞ্চলে কর্ম চাঞ্চল্য দেখা যায়। 

আশুলিয়া শিল্পাঞ্চল পুলিশ-১ এর কর্মকর্তারা জানান, তাদের আওতাধীন এলাকায় তৈরি পোশাক, ঔষধ, চামড়াজাত পণ্য প্রস্তুতসহ নানা ধরনের মোট শিল্প কারখানার রয়েছে ১,৮৬৩টি। আজ (মঙ্গলবার) ১,৪৪৬ টি কারখানায় উৎপাদন কার্যক্রম চলছে। আর বিভিন্ন কারণে বন্ধ রয়েছে ১৯টি কারখানা। অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে ১৭টি কারখানা ও সাধারণ ছুটি ঘোষণা করেছে দুইটি কারখানা কর্তৃপক্ষ। বন্ধ কারখানাগুলোর অধিকাংশ তৈরি পোশাক কারখানা। বিভিন্ন দাবিদাওয়া নিয়ে শ্রমিকদের কর্মবিরতিসহ বিভিন্ন কারণে এই কারখানাগুলো বন্ধ রয়েছে।

সম্প্রতি বিভিন্ন দাবিতে শ্রমিক বিক্ষোভে সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে অস্থিরতা দেখা দেয়। চলতি সপ্তাহের প্রথম দিন থেকে ক্রমশ স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করে সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলের সার্বিক পরিস্থিতি। আজ শিল্পাঞ্চলের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। বাড়ানো হয়েছে নজদারি।

আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কের নরসিংহপুর এলাকায় বিভিন্ন কারখানার সামনে সেনাবাহিনী, এপিবিএন ও পুলিশ সদস্যরা অবস্থান নিয়েছেন। সড়কে টহল দিচ্ছে সেনাবাহিনী, র‍্যাব, বিজিবি ও পুলিশ সদস্যরা।

বাংলাদেশ গামের্ন্টস ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আইন বিষয়ক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, পরিবেশ বলা যায় অনেকটাই শান্ত রয়েছে আজ। বেশিরভাগ কারখানায় কাজ চলছে। সবমিলিয়ে আজ পরিস্থিতি ভালো আছে।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম বলেন, অধিকাংশ কারখানায় কাজ চলছে। কোথাও কোনো ধরণের অনাকাঙ্ক্ষিত ঘটনার খবর পাওয়া যায়নি। সরকারি ছুটি থাকায় কিছু কারখানায় কাজ বন্ধ রয়েছে।

তিনি বলেন, ১৩ (১) ধারায় ১৭টি, ১২ (১) ধারায় একটি ও সাধারণ ছুটি রয়েছে একটি পোশাক কারখানায়। এরমধ্যেও কিছু কারখানা দুপুরের দিকে খুলে দেওয়া হবে। সবমিলিয়ে শিল্পাঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।