সারা বাংলা

জাতীয় সরকার গঠন করে খুনি-লুটেরাদের বিচার হবে: বুলু

বিএনপির নির্বাচিত হলে জাতীয় সরকার গঠন করে খুনি-লুটেরাদের বিচার করা হবে বলে জানিয়েছেন দলের ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু। তিনি বলেন, ‘বিএনপি এককভাবে রাষ্ট্রীয় ক্ষমতায় যাবে না। আগামী দিনে বিএনপি ক্ষমতায় এলে রাষ্ট্রীয়ভাবে জাতীয় সরকার গঠন করে খুনি-লুটেরাদের বিচার করা হবে। আন্তর্জাতিক আদালতে খুনিদের বিচার করা হবে।’

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে বিশ্বগণতন্ত্র দিবস উপলক্ষে ফরিদপুর শহরের ব্রহ্মসমাজ সড়কে বিএনপির সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সমাবেশ শেষে শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে।

বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু বলেন, এ আন্দোলন কারও একক কৃতিত্ব নয়। দেশের মানুষ এক হয়ে আন্দোলন করায় শেখ হাসিনার বিদায় হয়েছে। 

বিএনপির সরকার গঠন করলে একটি মন্ত্রণালয় গঠন করে আন্দোলনে হতাহত ও ক্ষতিগ্রস্ত সকলের তালিকা করে তাদের পরিবারকে পুনর্বাসন করা হবে বলে জানান বিএনপির এই সিনিয়র নেতা। 

বরকতউল্লা বুলু তার বক্তব্যে বলেন, ‘গত আন্দোলনে ১০ হাজার মানুষ গুলিবিদ্ধ হয়েছেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা ডাক দিয়েছেন। আমরা ৮ মাস পরিশ্রম করে ৪২টি রাজনৈতিক দলের সঙ্গে ঐক্যবদ্ধভাবে রাষ্ট্র মেরামতের জন্য ৩১ দফা প্রণয়ন করেছি।’ 

তিনি বলেন, ‘আন্দোলনের এই এক মাসে আমাদের ৪২২ জন নেতাকর্মী শাহাদাত বরণ করেছেন। আমি খোঁজ নিয়েছি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো ছাত্র নিহত হননি। তাদের অনেকে আহত হয়েছেন। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনেক ছাত্র শহীদ হয়েছেন। মাদ্রাসার অনেক ছাত্র, স্কুল-কলেজের অনেক ছাত্র; এমনকি আমরা কোনোদিন শুনিনি নটরডেম কলেজের ছেলেরা কোনো আন্দোলন-সংগ্রামে অংশ নিয়েছেন, এবারের আন্দোলনে সেই নটরডেম কলেজের একজন ছাত্র শহীদ হয়েছেন।’

বিএনপির এ ভাইস চেয়ারম্যান বলেন, যারা গত ১৭ বছরে শহীদ হয়েছেন, তাদের হত্যাকারীদের বিচার করতে হবে।

মহানগর বিএনপির আহ্বায়ক এএফএম কাইয়ুমের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জহিরুল হক শাহজাদা মিয়া, বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক খন্দকার মাশুকুর রহমান মাশুক, সেলিমুজ্জামান সেলিম, সহ-আইন বিষয়ক সম্পাদক জায়নুল আবেদিন মেজবাহ, জেলা বিএনপির আহ্বায়ক মোদাররেস আলী ঈসা, মহিলা দলের যুগ্ম সম্পাদক চৌধুরী নায়াব ইউসুফ, বিএনপি নির্বাহী কমিটির সদস্য হুমায়ন কবির, সাইফুল ইসলাম পটু, মাদারীপুর জেলা বিএনপির আহ্বায়ক জাফর আলী, রাজবাড়ী বিএনপির সদস্য সচিব কামরুল ইসলাম প্রমুখ। 

সভা সঞ্চালনা করেন জেলা বিএনপির সদস্য সচিব একে কিবরিয়া স্বপন ও মহানগর বিএনপির সদস্য সচিব গোলাম মোস্তফা মিরাজ। জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আফজাল হোসেন খান পলাশ এবং জুলফিকার হোসেন জুয়েল শেষ পর্যায়ে সভা সঞ্চালনায় অংশ নেন। 

সমাবেশে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে নিহতদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন মাওলানা আকরাম হোসেন। ফরিদপুর জেলা মহানগর ও বিভিন্ন উপজেলাসহ মাদারীপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ ও শরিয়তপুর জেলা বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এতে যোগ দেন।