সারা বাংলা

গোপালগঞ্জের ঐতিহ্যবাহী নৌকা বাইচ এবার জমেনি

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় শ্রী শ্রী বিশ্বকর্মা পূজা উপলক্ষে ২৫০ বছরের ঐতিহ্যবাহী বাঘিয়ার বিলে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়ে আসছে। তবে এবার যেন অন্য রকম নৌকা বাইচ হলো।

আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে এলাকার মানুষের মাঝে আতঙ্ক সৃষ্টি হওয়ায় এ বছর পর্যাপ্ত সংখ্যক নৌকা অংশ নেয়নি। ঐতিহ্য ধরে রাখতে সাদামাটাভাবে বাইচ অনুষ্ঠিত হয়েছে। গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে পরিচিত।

আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বাবুর খালে এ বাইচে গোপালগঞ্জ জেলার প্রত্যন্ত গ্রামের কয়েকটি নৌকা অংশ নেয়। সন্ধ্যার আগেই প্রতিযোগিতা শেষ করে দেওয়া হয়।

স্থানীয় লোকজনের বাধা উপেক্ষা করে দূর-দূরান্ত থেকে দর্শক নৌকা বাইচ দেখার জন্য ভিড় করে। কালীগঞ্জ থেকে বুরুয়া বড় ব্রিজ পর্যন্ত খালের দুই পাড়ে মানুষের ভিড় ছিল। তবে নৌকা কম থাকায় বাইন দেখে তাদের মন ভরেনি। নৌকাবাইচ উপলক্ষে খালের দুই পাড়ে বসা মেলায় দোকানপাট ছিল কম। মাত্র কয়েকটি খাবারের দোকান বসে।

বাইচ দেখতে আসা সুস্মিতা বিশ্বাস বলেন, প্রতি বছর জমজমাট নৌকা বাইচ হয়। তবে এ বছর আওয়ামী লীগ সরকারের পতনে পর তেমন সংখ্যায় নৌকা আসেনি। কালীগঞ্জ বাজার বণিক সমিতির সভাপতি গৌরাঙ্গ বাড়ৈ বলেন, এ বছর রাজনৈতিক পরিস্থিতির কারণে নৌকা বাইচ আগের মতো জমজমাট হয়নি।

কলাবাড়ী ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট বিজন বিশ্বাস বলেন, ‘গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বিল বাঘিয়ায় নৌকা বাইচ আড়াইশত বছরের ঐতিহ্য। আমরা সবাই মিলে এ উৎসবে অংশগ্রহণ করে আসছি। এ বছর বাইচ জমজমাট হয়নি।’