সারা বাংলা

খুলেছে অধিকাংশ কারখানা, বাড়ানো হয়েছে নজরদারি

দুই দিন পরিস্থিতি স্বাভাবিক থাকার পর গতকাল আবারও অস্থিতিশীল হয়ে উঠেছিল ঢাকার সাভার-আশুলিয়া শিল্পাঞ্চল। তবে স্বস্তি ফেরায় বুধবার (১৮ সেপ্টেম্বর) খুলেছে অধিকাংশ কারখানা। সকাল থেকে কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েনের পাশাপাশি বাড়ানো হয়েছে নজরদারি।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করে বলেন, সাভার-আশুলিয়া শিল্পাঞ্চলে অধিকাংশ কারখানা খুলেছে। তবে এখনও বন্ধ রয়েছে ২৫টি কারখানা। এর মধ্যে সাধারণ ছুটি ৫টিতে, আর শ্রম আইনের ১৩ (১) ধারায় বন্ধ রয়েছে ২০টি কারখানা। এর আগে, গতকাল বন্ধ ছিল ৩১টি কারখানা। 

তিনি আরও বলেন, আজ সকাল থেকে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। কোথাও কোনো বিক্ষোভের খবর পাইনি। সড়কে যান চলাচলও স্বাভাবিক রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। বাড়ানো হয়েছে নজরদারি।

সরেজমিনে আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কের নরসিংহপুর এলাকা ঘুরে দেখা যায়, বিভিন্ন কারখানার সামনে সেনাবাহিনী, এপিবিএন ও পুলিশ সদস্যদের টহল দিচ্ছেন।

এর আগে, মঙ্গলবার দুপুরে হঠাৎ উত্তপ্ত হয়ে উঠে আশুলিয়া শিল্পাঞ্চল। প্রাণ হারান এক নারী শ্রমিক। এ ঘটনার জেরে ম্যাসকট গার্মেন্টস নামে ওই কারখানা আজও বন্ধ রয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি সাভার-আশুলিয়া শিল্পাঞ্চলের কিছু কারখানায় অস্থিরতা বিরাজ করছে। শ্রমিকদের সঙ্গে মালিকপক্ষের বনিবনা না হওয়ায় অনেক কারখানায় শ্রমিকরা কর্মবিরতি পালন করছেন। পরে সেসব কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এছাড়া বেশকিছু কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।