সারা বাংলা

রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন

রাজশাহীতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (শিক্ষাভবন) সামনে শিক্ষকদের ওপর শিক্ষা কর্মকর্তাদের হামলার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির (বাসমাশিস) রাজশাহী জেলা শাখা বুধবার (১৮ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে ঘণ্টাব্যাপী আঞ্চলিক শিক্ষা ভবনের সামনে এ কর্মসূচি পালন করে। 

কর্মসূচিতে বক্তারা বলেন, বুধবার ৩৫তম থেকে ৪১তম বিসিএসে নন-ক্যাডার থেকে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ পাওয়া সহকারী শিক্ষকেরা তাদের দাবি নিয়ে শিক্ষা ভবনে গিয়েছিলেন। এ সময় উপবৃত্তি প্রকল্প থেকে রাজস্ব খাতে আসা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা তাদের ওপর হামলা করেন। তারা এই ন্যক্কারজনক হামলার প্রতিবাদ জানান। 

মানববন্ধন থেকে টাইমস্কেল/সিলেকশন গ্রেড, এন্ট্রিপদ নবম গ্রেডসহ মাধ্যমিক শিক্ষকদের সকল বৈষম্য নিরসনের দাবি জানানো হয়। এছাড়া তারা মাধ্যমিক পর্যায়ে মেয়াদ উত্তীর্ণ সব প্রকল্প বাতিলের দাবি জানান। যারা শিক্ষকদের ওপর হামলা করেছেন তাদের বিরুদ্ধে বিভাগীয় এবং আইনগত ব্যবস্থা নেওয়ারও দাবি জানান তারা। 

কর্মসূচি পরিচালনা করেন জ্যেষ্ঠ শিক্ষক মো. শহীদুল্লাহ। বক্তব্য রাখেন- শিক্ষক হাবিবুর রহমান, সাইফুল ইসলাম, এম কামাল, আনোয়ার সাদাত, ইকবাল হোসেন ও হাকির হোসাইন। কর্মসূচিতে রাজশাহীর বিভিন্ন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকেরা উপস্থিত ছিলেন। 

উল্লেখ, বুধবার শিক্ষা ভবনের সামনে ‘জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার’ পদে শতভাগ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের পদায়নসহ সাত দফা দাবিতে অবস্থান করছিলেন মাধ্যমিক উপজেলা শিক্ষা কর্মকর্তারা। পরে সেখানে ৩৫তম থেকে ৪১তম বিসিএসে নন-ক্যাডার থেকে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ পাওয়া সহকারী শিক্ষকেরা তাদের দাবি নিয়ে যান। এ সময় শিক্ষা কর্মকর্তা ও শিক্ষকদের দুইপক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে।