সারা বাংলা

শিক্ষকদের উপর হামলার প্রতিবাদে মাগুরায় মানববন্ধন

ঢাকার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর শিক্ষা ভবনে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন ও কর্মবিরতি পালন করেছে মাগুরা বালক বিদ্যালয়ের শিক্ষকেরা। আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে মাগুরায় বিদ্যালয়ের সামনে তারা এ কর্মসূচি পালন করে।

শিক্ষা ভবনে সহকর্মী ও নারী শিক্ষিকার উপর হামলার প্রতিবাদে সারা দেশে মাধ্যমিক শিক্ষক সমিতি (বাসমাশিস) পক্ষ থেকে এ কর্মসূচি পালন করা হয়েছে। মাগুরায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মাগুরা বালক বিদ্যালয়ের শিক্ষকেরা মানববন্ধন করেন।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা উপবৃত্তি প্রকল্প থেকে মানবিক বিবেচনায় রাজস্ব খাতে আসা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের শিক্ষা ভবনে হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

মানববন্ধন শেষে শিক্ষকেরা জেলা শিক্ষা কর্মকর্তার কাছে অভিযোগ দেন।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পদে শতভাগ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের মধ্য থেকে পদায়নসহ সাত দফা দাবিতে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে শিক্ষা ভবনে অবস্থান নেন দেশের বিভিন্ন এলাকা থেকে আসা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা। তারা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছিলেন।

বেলা সাড়ে ১১টার দিকে সেখানে আসেন ৩৫তম থেকে ৪১তম বিসিএসে নন-ক্যাডার থেকে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ পাওয়া সহকারী শিক্ষকদের একটি গ্রুপ। তারা মিছিল নিয়ে শিক্ষা ভবনে প্রদক্ষিণ করতে শুরু করেন। একপর্যায়ে দুই পক্ষ হাতাহাতিতে জড়িয়ে পড়ে। 

সরকারি স্কুলের সহকারী শিক্ষকদের পক্ষে শিক্ষা ভবনে আন্দোলনে আসা ঢাকা কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক আব্দুল্লাহ আল নাহিয়ান বলেন, ‘আমরা বিসিএস দিয়ে নন-ক্যাডারে শিক্ষক নিয়োগ পেয়েছি। তারা (উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা) প্রজেক্টে নিয়োগ পেয়েছিলেন। পরে রাজস্বখাতে এসেছেন। তারা ২০ শতাংশের মতো জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পদে নিয়োগ পান। এখন দেশের পরিবর্তিত পরিস্থিতিতে সুযোগ সন্ধানীরা শতভাগ পদায়ন চাচ্ছেন। এটা মেনে নেওয়া হবে না।’