সারা বাংলা

পার্বত্য ৩ জেলায় অবরোধ কর্মসূচিতে সমর্থন দিয়েছে ইউপিডিএফ

খাগড়াছড়ি ও রাঙামাটিতে পাহাড়িদের ওপর হামলা ও বাড়িতে অগ্নিসংযোগের ঘটনার প্রতিবাদ জানিয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। একই সঙ্গে সংগঠনটি ঢাকায় বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতা ঘোষিত তিন পার্বত্য জেলায় (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচিতে সমর্থন জানিয়েছে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সংবাদ মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে ইউপিডিএফের সহ-সভাপতি নতুন কুমার চাকমা এ তথ্য জানান। 

বিবিৃতিতে অভিযোগ করা হয়েছে, আজ রাঙামাটিতে ‘সংঘাত ও বৈষম্যবিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলনের’ উদ্যোগে দীঘিনালা-খাগড়াছড়ি হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ আয়োজন করা হয়। বাঙালিরা পাহাড়িদের দোকানপাট ও বাড়িঘরে হামলা, ভাঙচুর ও আগুন লাগিয়ে দেয়।

বিবৃতিতে ইউপিডিএফ নেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে ফ্যাসিস্ট হাসিনার পতনের পর নোবেল পুরস্কার বিজয়ী ড. ইউনুসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর পাহাড়িদের ওপর বর্বর হামলা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। ফ্যাসিস্ট আওয়ামী লীগের শাসনামলে পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের ওপর অসংখ্য সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটেছে। যার কোনো বিচার আজও হয়নি।

ইউপিডিএফ নেতা অবিলম্বে পাহাড়িদের ওপর হামলা, ঘরবাড়ি-ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ ও ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ প্রদান এবং হামলা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে, ইউপিডিএফ নেতা ঢাকায় বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতা ঘোষিত তিন পার্বত্য জেলায় আগামীকাল শনিবার (২১ সেপ্টেম্বর) থেকে ৭২ ঘণ্টা সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচির প্রতি সমর্থন জানান। এই কর্মসূচি সফল করতে নেতাকর্মী ও সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।