সারা বাংলা

সাভারে বন্ধ ৫২ কারখানা, নরসিংহপুরে শ্রমিকদের সড়ক অবরোধ

ঢাকার সাভারের আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) এ বিক্ষোভের ঘটনায় টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কে দীর্ঘ সময় যান চলাচল বন্ধ থাকে।

এছাড়া গত কয়েকদিনের চলমান শ্রমিক অসন্তোষের জেরে আজ শ্রম আইনের ১৩ এর ১ ধারা অনুযায়ী বন্ধ রয়েছে ৪৩টি কারখানা এবং ৯টি কারখানায় সাধারণ ছুটি দেওয়া হয়েছে। আজ সব মিলিয়ে ৫২টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে।

তবে এর বাইরে সোমবার সকাল ৮টার মধ্যে ডিইপিজেডসহ শিল্পাঞ্চলের সব শিল্প কারখানায় শ্রমিকরা কাজে যোগদান করেছে।

শিল্প পুলিশ জানিয়েছে, চলমান শ্রমিক অসন্তোষের জেরে এবং নিরাপত্তার স্বার্থে আজ ৫২টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এছাড়া নরসিংহপুর এলাকার একটি কারখানার শ্রমিকরা তাদের  বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করলে সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়।পরে বেলা সাড়ে ১১ টার দিকে শ্রমিকরা সড়ক থেকে সরে গেলে যান চলাচল স্বাভাবিক হয়। শিল্পাঞ্চলের বাকী সব কারখানায় শান্তিপূর্ণভাবে উৎপাদন চালু থাকলেও যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক অবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

শিল্প পুলিশ ১ এর পুলিশ সুপার (এসপি) সারোয়ার আলম বলেন, আজকে ৪৩টি কারখানা ১৩ (১) এ বন্ধ রয়েছে। আর ৯টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। বাকি কারখানাগুলোতে শান্তিপূর্ণভাবে কাজ চলছে। যেসব শ্রমিক দাবিদাওয়া করছেন, তাদের সঙ্গে মালিকপক্ষের বৈঠক করাচ্ছি। তারা যাতে বসে উভয় পক্ষের দূরত্ব শেষ করতে পারে। তবে কোথাও কোনো বিশৃঙ্খলা সৃষ্টি হয়নি।