সারা বাংলা

ঝালকাঠির বিষখালী নদীতে ভাঙন, ঝুঁকিতে স্কুল

ঝালকাঠির রাজাপুর উপজেলার বিষখালী নদীতে ভাঙন দেখা দিয়েছে। ইতোমধ্যে উপজেলার মঠবাড়ি ইউনিয়নের বাদুরতলা বাজারের তিনটি দোকান নদীতে বিলীন হয়েছে। ভাঙনে জিও ব্যাগ দেবে গিয়ে ঝুঁকিতে রয়েছে মঠবাড়ি ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের ভবন। সোমবার (২৩ সেপ্টেম্বর) ভোরের দিকে দোকানগুলো বিলীন হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। 

প্রত্যক্ষদর্শীরা জানায়, নদী ভাঙনে বাদুরতলা বাজারের দুলাল মুন্সি, আবুল বাসার ও কবির হোসেননের তিনটি দোকান বিলীন হয়ে যায়। পরে স্থানীয়দের সহায়তায় নদী থেকে দোকান মালিকরা মালামাল উদ্ধার করেন। 

মঠবাড়ি ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আইউব আলী খান জানান, স্কুলের কয়েকটি কক্ষ ইতোমধ্যে ভেঙে গেছে। এখন জিও ব্যাগ দেবে নতুন করে ভাঙনে বিলীনের পথে স্কুলটি। 

মঠবাড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান শাহজালাল হাওলাদার জানান, দীর্ঘদিন ধরেই বাদুরতলা বাজারের দোকানগুলো নদী ভাঙনে বিলীন হচ্ছে। পানি বৃদ্ধি পাওয়ায় হঠাৎ কয়েকটি দোকান বিলীন হয়েছে। এখনো বাজারের অনেক দোকান ঝুঁকিতে রয়েছে। কয়েক দফা জিও ব্যাগ নদীতে ফেলা হলেও ভাঙনরোধ করা সম্ভব হচ্ছে না। দ্রুত স্থায়ী বাঁধ নির্মাণ করা প্রয়োজন। 

রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারহানা ইয়াসমিন জানান, ঘটনাস্থল পরিদর্শন করে ও ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।