সারা বাংলা

‘বউ-শ্বাশুড়ির’ মেলায় ৬০ জোড়া গর্ভবতী!

৬০ জোড়া গর্ভবতী নারী মেলায় এসেছেন শাশুড়িকে সাথে নিয়ে‌। তাদের এই মিলন মেলার নাম ‘বউ-শাশুড়ি’ মেলা। গান, গল্প, নাটিকায় যেমন আনন্দ মিলেছে- তেমনি এ মেলায় শাশুড়িরাও সমৃদ্ধ হয়েছেন গর্ভবতী বউদের যত্ন সম্পর্কে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) রংপুরের তারাগঞ্জ উপজেলার হাড়িয়ালকুঠি ইউনিয়ন পরিষদ চত্বরে দিনব্যাপী এই ব্যতিক্রমী মেলার আয়োজন করেন ‘জননী প্রকল্প’ নামের একটি সংস্থা। 

আয়োজনে স্বাস্থ্য সেবা, নাটিকা ও গল্পের মাধ্যমে গর্ভকালীন পরিচর্যা, প্রাতিষ্ঠানিক স্বাভাবিক প্রসব ও প্রসূতি মায়েদের যত্ন সম্পর্কে সচেতনতা নিয়ে কার্যক্রম তুলে ধরা হয়। সঠিক সময়ে এমন পরামর্শ পেয়ে খুশি মেলায় আগত গর্ভবতী মায়েরা।

মেলায় ছেলের বউকে সাথে নিয়ে আসা হাড়িয়ালকুঠি ইউনিয়নের জমিলা বেগম, আনঞ্জুমানয়ারা, সোহাগী বানু বলেন, ‘আমরা তো আগের মানুষ। সিজার বা ওষুধ সম্পর্কে বেশি জ্ঞান নেই আমাদের। তাই এই মেলায় বউদের নিয়ে এসেছি অনেক গুরুত্বপূর্ণ আলাপ আলোচনা শুনলাম। এসব শুনে আমাদের অনেক উপকার হলো।’

গর্ভকালীন সময়ের ছেলের বউদের কি কি করণীয় সে বিষয়ে সম্পর্কে বিস্তর জানতে পেরে আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তারা।

বউ-শাশুড়ি মেলায় স্কুল-কলেজ পড়ুয়া কিশোরীদের উপস্থিতিও ছিলো চোখে পড়ার মতো। প্রসূতি সেবার পাশাপাশি বাল্যবিবাহ ও বয়ঃসন্ধির নানা গুরুত্বপূর্ণ আলোচনা শিক্ষনীয় বলে অভিমত তাদের।

গর্ভবতী মায়েদের নিয়ে দিনব্যাপী এমন আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রংপুর পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ডা. শেখ সাঈদুল ইসলাম। 

তিনি বলেন, ‘আরডিআরএস ও সেভ দ্যা চিলড্রেনের কারিগরি সহায়তা ও কোরিয়ান ইন্টারন্যাশনাল কো-অপারেটিভ এজেন্সির অর্থায়নে গর্ভবতী মায়েদের নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে জননী প্রকল্প। তাদের এই কার্যক্রমের ফলে গর্ভকালীন মায়েরা অনেক সুযোগ-সুবিধা পাচ্ছে।’

জননী প্রকল্পের সমন্বয়কারী ফারাজদুক ভুইয়া বলেন, ‘মেলায় অস্ত্রপ্রচারের মাধ্যমে সন্তান প্রসবের ক্ষতিকারক দিক, নরমাল ডেলিভারির উপকারিতা, প্রসূতি মায়ের পরিবারিক সেবা, বউ-শাশুড়ির সু-সম্পর্ক স্থাপন, কুসংস্কার রোধে গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরা হয়েছে।’

সেভ দ্য চিলড্রেন প্রকল্প পরিচালক উজ্জ্বল কুমার জানান, প্রাথমিক পর্যায়ে রংপুর লালমনিরহাটের প্রত্যন্ত এলাকার গর্ভবতী মায়ের স্বাস্থ্য সেবা ও বাল্যবিবাহ রোধ নিয়ে কাজ করলেও পর্যায়ক্রমে দেশের সর্বত্র ছড়িয়ে দেওয়া হবে।

কোরিয়ান ইন্টারন্যাশনাল কো-অপারেটিভ এজেন্সির অর্থায়নে আরডিআরএস ও সেভ দ্যা চিলড্রেনের ‘জননী প্রকল্প’ রংপুর লালমনিরহাটের ৪০ ইউনিয়নে বিনা মূল্যে প্রসূতি সেবা দিচ্ছে ২০২৩ সালের এপ্রিল মাস থেকে।