সারা বাংলা

জঙ্গি অভিযোগে গ্রেপ্তার ২৮ জনের জামিন বাতিল

বান্দরবানে জঙ্গি তৎপরতার অভিযোগে গ্রেপ্তার হওয়া ২৮ জনের জামিন বাতিল হয়েছে। বান্দরবান জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. মোসলেহ উদ্দিন তাদের জামিন বাতিল করেছেন। বুধবার (২৫ সেপ্টেম্বর) রাষ্ট্র পক্ষের আইনজীবী ইকবাল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

আইনজীবী ইকবাল করিম জানান, জামিনের শর্ত অনুযায়ী আসামিদের স্ব স্ব এলাকার গণ্যমান্য ব্যক্তিকে জামিনদার হিসেবে প্রদান করতে হয়। তা না করায় জামিনের শর্ত লঙ্ঘিত হয়েছে। জামিনের শর্ত পূরণ না হওয়ায় প্রদত্ত জামিন বাতিল করা হয়েছে।

আরও পড়ুন: বান্দরবানে জঙ্গি অভিযোগে গ্রেপ্তার ২৮ জনের জামিন

জামিন বাতিলের আদেশপত্রে বলা হয়েছে, জামিনের শর্ত অনুযায়ী আসামিগণের স্ব স্ব এলাকার গণ্যমান্য ব্যক্তিকে জামিনদার হিসেবে প্রদান না করায় জামিনের শর্ত লঙ্ঘিত হওয়ায় জামিননামা গ্রহণ করা হয়নি এবং আসামিগণকে প্রদত্ত জামিন বাতিল করা হয়েছে।

প্রত্যেক আসামির জামিনদার বান্দরবানে স্থানীয় বাসিন্দা ইমান হোসেন নামে এক ব্যাক্তি। আসামিগণ বিভিন্ন জেলার হলেও তাদের এলাকার কোনো জামিনদার নেই। জামিনদার একই ব্যক্তি এবং তার বাড়ি বান্দরবান। কোনো আসামির বাড়ি বান্দরবান নয়। জামিনের শর্ত অনুযায়ী আসামিগণের স্ব স্ব এলাকার গণ্যমান্য ব্যক্তিকে জামিনদার হিসেবে প্রদান না করায় জামিনের শর্ত লঙ্ঘিত হওয়ায় আসামিদের প্রদত্ত জামিন বাতিল করা হয়েছে বলে জামিন বাতিলের আদেশ পত্রে উল্লেখ করা হয়েছে। 

আদালত সূত্রে জানা যায়, ২০২২ থেকে চলতি বছরের প্রথম দিকে বিভিন্ন সময়ে রুমা, থানচি, নাইক্ষ্যংছড়ি ও বান্দরবান সদর উপজেলা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। বিভিন্ন সময়ে চারটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাদের কারাগারে পাঠানো হয়। তখন গ্রেপ্তার এ সব ব্যক্তিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কীয়ার সদস্য বলে গণমাধ্যমকে জানিয়েছিল।