সারা বাংলা

মাহুতকে আছড়ে মারা হাতির ঠাঁই হলো বঙ্গবন্ধু সাফারি পার্কে

গোপালগঞ্জের কোটালিপাড়া উপজেলায় মাহুত নজরুল ইসলামকে গুঁড় দিয়ে আছড়ে এবং পায়ে পিষ্ট করে মেরে ফেলা সেই হাতির ঠাঁই হয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে। আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা এসিএফ রফিকুল ইসলাম।

রফিকুল ইসলাম বলেন, ‘মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) বিভাগীয় বন কর্মকর্তার মাধ্যমে সংবাদ পাই একটি হাতি মাহুতকে আছড়ে মাটিতে ফেলে পদপিষ্ট করে মেরে ফেলেছে। স্থানীয় প্রশাসন এবং জনতা হাতিটিকে কোনোভাবে আটকে রেখেছে। এমন খবরের ভিত্তিতে বন্যপ্রাণী ইন্সপেক্টর রাজু আহমেদের নেতৃত্বে ভেটেরিনারি সার্জন সারোয়ার আহমেদ, ল্যাব অ্যাসিস্ট্যান্ট, তিনজন মহুতসহ একটি দল হাতিটি উদ্ধারে যায়। সেখান থেকে কোনো প্রকার ট্রাঙ্কুলাইজার (চেতনাহীন করতে ব্যবহৃত বিশেষ ধরনের বন্দুক) ব্যবহার না করে মাহুতরা হাতিটিকে বশে আনতে সক্ষম হয়।’ 

তিনি আরও বলেন, উদ্ধারকারী দল হাতিটি উদ্ধার করে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নিয়ে আসে। উদ্ধার করা হাতিটিকে পার্কে কিছু দিন বিশেষ কোয়ান্টামে রাখা হবে। তার আচরণ স্বাভাবিক হলে তাকে অন্য হাতির সঙ্গে রাখা হবে। কিছু দিন আগে নির্যাতনের শিকার একটি হাতিকে পার্কে আনা হয়েছে। পার্কে এখন হাতির সংখ্যা নয়টি। 

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার পোলসাইর বাজারে টাকা তুলছিলেন মাহুত নজরুল ইসলাম। হাতিটি মাহুতকে শুঁড় দিয়ে পিঠ থেকে ফেলে দিয়ে পায়ে পিষ্ট করলে ঘটনাস্থলে তাঁর মৃত্যু হয়।