সারা বাংলা

গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে পোশাক কারখানার স্টাফদের বিক্ষোভ 

গাজীপুরের কোনাবাড়িতে বেতন বৃদ্ধিসহ ১৯ দফা দাবিতে বিক্ষোভ করছে একটি পোশাক কারখানার স্টাফরা। 

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৮টার সময় কাজে যোগদান না করে কোনাবাড়ি কাশেমপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে এ বিক্ষোভ করেন তারা।  

১৯ দফা দাবি তুলে বিক্ষোভকারীরা জানান, সকল স্টাফদের স্থগিত হওয়া বার্ষিক ইনক্রিমেন্ট এর টাকা মোট বেতনের ১০% চলতি মাসের বেতনের সাথে এরিয়া আকারে দিতে হবে। ২০২৩ সালের প্রকাশিত গেজেট অনুযায়ী বাড়ানো বেতন (ডিসেম্বর থেকে আগস্ট) পর্যন্ত এক সঙ্গে চলতি মাসের বেতনের সাথে এরিয়া আকারে প্রদান করতে হবে। একজন শ্রমিকের বেতন যদি ওভার টাইমসহ ২৫০০০ থেকে ২৬০০০ টাকা হয় তাহলে একজন সুপারভাইজারের বেতন কিভাবে ২০০০০ থেকে ২৩০০০ টাকা হয়? এটার পরিবর্তন করতে হবে এবং সুপারভাইজার এর বেতন ৩৩০০০ টাকা লাইন চিফ এর বেতন ৩৮০০০ টাকা এবং ইনচার্জ এর বেতন ৫০০০০ টাকা করতে হবে। এটি সেপ্টেম্বর মাস থেকে কার্যকর করতে হবে।

যুমনা ডেনিমস লিঃ কমপ্লায়েন্স ম্যানেজার সেলিম রেজা জানান,স্টাফরা তাদের বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলন করছে। সকাল থেকে কাউকে কারখানার ভিতরে ঢুকতে দিচ্ছে না। 

গাজীপুর শিল্প পুলিশ-২ কোনাবাড়ী জোনের সহকারী পুলিশ সুপার মো. জাহাঙ্গীর আলম জানান, যমুনা গ্রুপের স্টাফরা বেতন বৃদ্ধিসহ ১৯ দফা দাবি আদায়ে বিক্ষোভ করছে। এসময় তারা কোনাবাড়ী কাশিমপুর আঞ্চলিক সড়ক বন্ধ করে দেয়। যার ফলে এই আঞ্চলিক সড়কে যানচলাচল বন্ধ রয়েছে। চেষ্টা করছি যানচলাচল স্বাভাবিক করতে।

অপরদিকে গাজীপুরে এইচ.আর ওয়ান ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকেরা বকেয়া বেতন ও কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করার প্রতিবাদে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। 

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯টায় মহানগরীর দক্ষিণ সালনা পলাশটেক এলাকায় শ্রমিকরা মহাসড়কে অবস্থান নেয় পরে সকাল সাড়ে ১০টায় শিল্প পুলিশ এসে বুঝালে তারা মহাসড়ক ছেড়ে দিয়ে কারখানার সামনে অবস্থান নেয়।