সারা বাংলা

কক্সবাজারে পর্যটকদের জন্য ‘অনলাইন বাস টার্মিনাল’ সেবা চালু

আধুনিক বাস ব্যবস্থাপনার উদ্যোগ হিসেবে ঘরে ও অফিসে বসে নিজের পছন্দ মতো বাস, টিকেট ও পর্যটকদের সার্বিক নিরাপত্তা জোরদারসহ সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থা নিশ্চিতে পর্যটন নগরী কক্সবাজারে চালু হয়েছে ‘অনলাইন বাস টার্মিনাল’ সেবা। 

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় কক্সবাজার শহরের হোটেল-মোটেল জোনের সুগন্ধা পয়েন্টে জেলা পুলিশ ও ট্রাফিক বিভাগের উদ্যোগে ‘অনলাইন বাস টার্মিনাল’ সেবার উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার মুহাম্মদ রহমত উল্লাহ।

এ সময় তিনি বলেন, পর্যটন নগরী কক্সবাজারে প্রতিদিনই দেশের নানা প্রান্ত থেকে হাজারো ভ্রমণ পিপাসু মানুষের সমাগম ঘটে। দেশের ৪০টিরও বেশি জেলার সাথে কক্সবাজারের বাস যোগাযোগ ব্যবস্থা রয়েছে। কক্সবাজারে ৯০টির অধিক পরিবহন কোম্পানির প্রায় ৮ শতাধিক বাস প্রতিদিন যাতায়াত করে। কিন্তু জেলার কেন্দ্রীয় বাস টার্মিনালে বাস পার্কিংয়ের ধারণ ক্ষমতা মাত্র ৭০টি। তাছাড়া বাস সার্ভিসগুলোর নিজস্ব কাউন্টার রয়েছে ২৫টির মতো। এতে অবৈধ পার্কিং, যত্রতত্র যাত্রী উঠানামা, যানজট, ট্রাফিক অব্যবস্থাপনা, যাত্রী ও পর্যটকদের ভোগান্তির চিত্র নিত্যদিনের। 

‘অনলাইন বাস টার্মিনাল’ সেবা ব্যবহার করে পর্যটকসহ যে কোনো যাত্রী দেশের যে কোনো প্রান্ত থেকে নিজের পছন্দ মতো বাস, টিকেট সংগ্রহ করে নির্বিঘ্নে যাতায়াত করতে পারবেন। পাশাপাশি বাসের ফিটনেসসহ চালকদের তদারকি এবং মালিকদের জবাবদিহি নিশ্চিত ও মাঝ পথে কোনো যাত্রী হয়রানির শিকার হলে প্রযুক্তির মাধ্যমে ওই বাস ও  ড্রাইভার সাথে সাথে সনাক্ত করা যাবে। 

মূলত জেলার পরিবহন খাত ও ট্রাফিক বিভাগে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশের এ উদ্যোগ মন্তব্য করে তিনি বলেন, জেলা পুলিশের ট্রাফিক বিভাগ পর্যটন নগরীতে বাস পরিবহন সংশ্লিষ্ট সমস্যাগুলো চিহ্নিত করে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এই ‘ডিজিটাল বাস ব্যবস্থাপনার’ উদ্যোগ নিয়েছে। 

অনলাইন বাস সেবা পাওয়া যাবে www.obtcoxsbazar.com এই ওয়েব ঠিকানায়।

‘অনলাইন বাস টার্মিনাল’ সেবা উদ্বোধনকালে জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, পরিবহন সার্ভিসের লোকজন ও পর্যটন সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।