সারা বাংলা

জমির দ্বন্দ্বে হত্যা

ছয় শতক জমি নিয়ে দ্বন্দ্বের জেরে সৎ ভাই ও তাদের ছেলের মারধরে আব্দুল মমিন প্রধান (৬২) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। গতকাল শুক্রবার সদর উপজেলার সাহাপাড়া ইউনিয়নের ভবানিগঞ্জ এলাকার নয়ন সুখ গ্রামে ঘটনাটি ঘটে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ রানা।

নিহত আব্দুল মমিন প্রধান একই গ্রামের মৃত আলম উদ্দিন প্রধানের ছেলে। এ ঘটনায় নিহতের ছেলে ছায়েল প্রধান সদর থানায় লিখিত অভিযোগ করেছেন। 

স্থানীয় সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে ছয় শতক জমি নিয়ে আব্দুল মমিন প্রধানের সঙ্গে তার দুই সৎ ভাই আমিরুল প্রধান ও আনোরুল প্রধানের দ্বন্দ্ব চলছিল। এই জমি নিয়ে স্থানীয় চেয়ারম্যান ও মেম্বরদের নিয়ে একাধিকবার সালিশ বৈঠকও হয়। তবে সমাধান হয়নি।

গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে আব্দুল মমিন প্রধানের সঙ্গে আবারও জমি নিয়ে কথা কাটাকাটি শুরু করেন তার দুই সৎ ভাই। এক পর্যায়ে লাঠি দিয়ে মমিন প্রধানের মাথায় আঘাত করেন আনোরুল প্রধানের ছেলে আওলাদ মিয়া। পরে আমিরুল প্রধান মমিন প্রধানের গোপন অঙ্গে কয়েকবার লাথি মারেন। এসময় মমিন প্রধানের ছেলে ছায়েল প্রধান এগিয়ে আসলে তাকেও মারধর করা হয়।

স্থানীয় লোকজন এসে মমিন প্রধানকে উদ্ধার করে গাইবান্ধা জেনারেল হাসপাতালে নিয়ে যান। সেখানে অবস্থার অবনতি হলে রাতে তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করেন চিকিৎসক। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল দিবাগত রাতে মমিন প্রধান মারা যান। 

গাইবান্ধা সদর থানার ওসি মাসুদ রানা জানান, এ ঘটনায় নিহতের ছেলে লিখিত অভিযোগ দিয়েছেন। মামলা দায়েরের প্রস্তুতি চলছে। অভিযুক্তদের গ্রেপ্তারে পুলিশ কাজ করছে।