সারা বাংলা

ঐতিহ্য ধরে রাখতে মাদারীপুরে নৌকা বাইচ অনুষ্ঠিত

স্থানীয় মানুষদের বিনোদন দিতে এবং গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে মাদারীপুর সদর উপজেলার পেয়ারপুর ইউনিয়নের কুমার নদীতে অনুষ্ঠিত হয়েছে নৌকা বাইচ প্রতিযোগিতা। গাছবাড়ীয়া এলাকার যুব সমাজ ও প্রবাসীদের উদ্যোগে গতকাল শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

জানা গেছে, প্রতিযোগিতায় ৩০টি নৌকা অংশ নেয়। প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় হওয়া নৌকার মাঝিমাল্লাদের ২১ সিএফটি ও ১৮ সিএফটি ফ্রিজ উপহার দেওয়া হয়েছে। তৃতীয় হওয়া নৌকার মাঝিমাল্লারা একটি কালার টেলিভিশন উপহার পেয়েছেন। অন্য নৌকাগুলোকে বিশেষ পুরস্কার দেওয়া হয়। 

আয়োজকরা জানান, সদর উপজেলার পেয়ারপুর, ঘটমাঝি ও মস্তফাপুর সীমানায় বহমান কুমার নদীতে প্রায় নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। বিভিন্ন এলাকার শত শত মানুষ নদীর পাড়ে, নৌকা ও ট্রলারে বসে প্রতিযোগিতা উপভোগ করেন।

গাছবাড়ীয়া প্রভাতী সংঘের সভাপতি মো. রাশেদুল ইসলাম ছোটনের সভাপতিত্বে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেয়ারপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. মাহফুজুর রহমান লাভলু তালুকদার।

গাছবাড়ীয়া প্রভাতী সংঘের সভাপতি ও নৌকা বাইচের আয়োজক মো. রাশেদুল ইসলাম ছোটন বলেন, ‘গ্রাম বাংলার হারিয়ে যাওয়া সংস্কৃতি ফিরিয়ে আনতে ও স্থানীয় মানুষদের কিছুটা বিনোদন দিতে নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। হাজারো এই প্রতিযোগিতা উপভোগ করেছেন। গাছবাড়িয়া যুবসমাজ ও প্রবাসীরা এই প্রতিযোগিতার আয়োজন করে।’