সারা বাংলা

১৮ দিনে ৩ বার কমিটি পরিবর্তন, শিক্ষার পরিবেশ বিঘ্নিত

নড়াইলের লোহাগড়া উপজেলার দক্ষিণাঞ্চলের উচ্চ শিক্ষার অন্যতম বিদ্যাপীঠ নবগঙ্গা ডিগ্রী কলেজের গভর্নিং বডির কমিটি ১৮ দিনে ৩ বার পরিবর্তন করা হয়েছে। এতে করে শিক্ষক ও শিক্ষার্থীসহ এলাকার সাধারণ জনমনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হওয়ায় শিক্ষার পরিবেশ বিঘ্নিত হচ্ছে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) মো. আবু হাই সিদ্দিক সরকার স্বাক্ষরিত পত্র মোতাবেক জানা গেছে, গত ১২ তারিখের ২৮১২নং স্মারকে নবগঙ্গা কলেজের এডহক কমিটিতে মো. টিপু সুলতানকে সভাপতি এবং মো. নজরুল ইসলামকে বিদ্যোৎসাহী সদস্য মনোনীত করে এক প্রজ্ঞাপনে কলেজের অধ্যক্ষকে অবহিত করা হয়। ওই কমিটি  ২১ সেপ্টেম্বর তারিখে কলেজে এক সাধারণ সভা করেন। এদিকে গত ২৪ তারিখে ৩১৮২নং স্মারকে এক পত্রে একই কলেজ পরিদর্শকের স্বাক্ষরে মো. টিপু সুলতান ও মো. নজরুল ইসলামের পরিবর্তে সভাপতি পদে মো. রাশেদুজ্জামান  রেজা এবং বিদ্যোৎসাহী সদস্য পদে মো. আবুল হোসেনকে মনোনীত করে আরেক পত্র দেন। 

সর্বশেষ গত ২৯ তারিখে ৩৩৮৬নং স্মারকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওই একই কলেজ পরিদর্শক অপর এক পত্রে সভাপতি মো. রাশেদুজ্জামান রেজা এবং বিদ্যোৎসাহী সদস্য মো. আবুল হোসেনের কমিটি বাতিল করে মো. টিপু সুলতান ও মো. নজরুল ইসলামের কমিটি পুনর্বহাল করেন। এদিকে দীর্ঘদিন ধরে ওই কলেজের অধ্যক্ষ পদ শূন্য রয়েছে। 

নবগঙ্গা ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে বলেন, সভাপতি পদ বার বার পরিবর্ত করায় কলেজের একাডেমিক কার্যক্রম স্বাভাবিক করার চেষ্টা করেও ব্যর্থ হচ্ছি। এছাড়া কমিটির সভাপতি ও বিদ্যোৎসাহী পদ নিয়ে ১৮ দিনে ৩ বার পরিবর্তন হওয়ায় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।