সারা বাংলা

বৈষম্যবিরোধী আন্দোলনে পঙ্গু হয়ে দুর্বিষহ জীবন কাটাচ্ছেন শামীম

মাদারীপুরের শিবচর উপজেলার রাজারচর ফরাজিকান্দি গ্রামের শফিক মাদবরের ছেলে শামীম মাদবর ঢাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে একদফা দাবি আদায়ে গত ৫ আগস্ট মিরপুরে বিক্ষোভ করছিলেন শামীম। শেখ হাসিনা সরকারের পতনের এই দিনে পুলিশের হামলায় গুরুতর আহত হন শামীম মাদবর। মৃত্যুর দুয়ার থেকে ফিরে আসলেও অনিশ্চিত জীবন নিয়ে দিন কাটছে তার। 

শামীমের চিকিৎসা ব্যয়ভার বহন করতে পারছে না পরিবার। ব্যয়বহুল চিকিৎসা করাতে না পেরে তার ডান পা প্রায় অচল হয়ে গেছে। শারীরিক কষ্ট আর ভবিষ্যতের অনিশ্চয়তায় হতবিহ্বল শামীম বলেন, ‘আমি মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসেছি। বাঁচার কোনো আশা ছিল না।  আমার বন্ধুবান্ধব, বাবা-মা কেউ ভাবেনি আমি বেঁচে ফিরবো। আমি বেঁচে ফিরেছি, কিন্তু পঙ্গু হয়ে গেছি। ডান পা দিয়ে ঠিক মতো হাঁটতে পারিনা। রাতে ঘুমাতে পারি না, যন্ত্রণায় শুধু ছটফট করি। জানি না, আদৌ ভালো হবো কিনা। 

তিনি বলেন, সরকার পতনের আন্দোলনে আমি ঢাকার মিরপুরে আহত হই। ৫ আগস্ট সরকার পতনের এক দফা দাবিতে মীরপুরে আমরা মিছিল করছিলাম। এসময় পুলিশ গুলি করে। কেউ কেউ মারা গেছে। এসময় পরে গিয়ে আমি গুরুতর আহত হই। এরপর স্থানীয়রা উদ্ধার করে আমাকে পঙ্গু হাসপাতালে ভর্তি করে। এতো দিন চিকিৎসার পরেও আমার পা ঠিক হয়নি। নতুন সরকার কতো ধরনের সাহায্য সহযোগিতা করছে অন্যদের। অথচ কেউ আমাকে দেখতেও আসেননি। সরকার সাহায্য করলে আমার চিকিৎসা করাতে সহজ হতো।

শামীমের ভাই খোকন মাদবর বলেন, আমার ভাই দেশের মঙ্গলের জন্য আন্দোলন করতে গিয়ে পুলিশের হামলায় আহত হয়েছে। আল্লাহ বাঁচিয়ে রেখেছেন। বাঁচলেও  ডান পা এখন পঙ্গু প্রায়। আমার ভাইকে যারা পঙ্গু করছে, বর্তমান সরকারের কাছে তাদের বিচার চাই। আর সরকার যেনো আমার ভাইয়ের চিকিৎসার সব খরচ বহন করে সেই দাবি জানাই।