সারা বাংলা

তিনটি হত্যাসহ চার মামলার আসামি এমপি হেনরী ও তার স্বামী

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় সিরাজগঞ্জে যুবদল ও ছাত্রদলের তিন নেতাকর্মীকে গুলি ও কুপিয়ে হত্যাকাণ্ডের ঘটনায় সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সাবেক সংসদ সদস্য জান্নাত আরা হেনরী ও তার স্বামী জেলা পরিষদের চেয়ারম্যান শামীম তালুকদার লাবুর বিরুদ্ধে রয়েছে তিনটি হত্যা ও একটি অস্ত্র মামলা। এই চারটি মামলায় তাদের গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ।

মঙ্গলবার (১ অক্টোবর) দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তিতে র‌্যাব-১২ এর কোম্পানি কমান্ডার (লে. কমান্ডার বিএন) এম. আবুল হাশেম সবুজ এ তথ্য নিশ্চিত করেন।

প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তিনি আরও জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে সিরাজগঞ্জের শহরের যুবদল ও ছাত্রদলের তিন নেতাকর্মীকে গুলি ও কুপিয়ে হত্যার ঘটনায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের হয়। মামলার পর থেকে তারা পলাতক ছিলেন। পরে তথ্য প্রযুক্তি ও গোয়েন্দা শাখার সহযোগিতায় র‌্যাব-১২ ও র‌্যাব-০৯ যৌথ অভিযানিক দল মৌলভীবাজারের সোনাপুর এলাকার দেলোয়ার হোসেন বাচ্চুর বাসায় অভিযান চালিয়ে এজাহারনামীয় পলাতক সাবেক এমপি ও তার স্বামী জেলা পরিষদের চেয়ারম্যানকে গ্রেপ্তার করা হয়। 

জানা যায়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ৪ আগস্ট জেলা যুবদলের সহ-সভাপতি সোহানুর রহমান রঞ্জু, ছাত্রদলের সদস্য মো. সুমন ও যুবদলের কর্মী আব্দুল লতিফ গুলিবিদ্ধ হয়ে মারাত্মক আহত হয়। স্থানীয়রা তাদের উদ্ধার করে শহরের নর্থ বেঙ্গল হাসপাতালে নেয়। পরে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। এ হত্যাকাণ্ডের ঘটনায় গত ২২ আগস্ট রাতে নিহত রঞ্জুর স্ত্রী পৌরসভার মাছুমপুর মহল্লার মৌসুমী খাতুন, ছাত্রদলের কর্মী নিহত সুমনের বাবা শহরের গয়লা মহল্লার গঞ্জের আলী এবং একই মহল্লার নিহত যুবদল কর্মী আব্দুল লতিফের বোন মোছা. সালেহা খাতুন বাদী হয়ে এমপি জান্নাত আরা হেনরী ও তার স্বামী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শামীম তালুকদার লাবুসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের ৯ শতাধিক নেতাকর্মীকে আসামি করে তিনটি হত্যা মামলা দায়ের করেন। 

অপরদিকে, সরকারি নির্দেশ মোতাবেক তাদের লাইসেন্সকৃত অস্ত্র ও গুলি জমা না দিয়ে নিজ দখলে রাখেন। পরে তাদের সেই অস্ত্র ও গুলি সদর উপজেলার বাগবাটি ইউনিয়নের ফুলকোচা এলাকায় একটি নির্মাণাধীন মসজিদের সিঁড়ির নিচে একটি ব্যাগ থেকে উদ্ধার করে পুলিশ। পরে গত ৮ সেপ্টেম্বর জান্নাত আরা হেনরী ও স্বামী শামীম তালুকদারের বিরুদ্ধে অস্ত্র আইনে সদর থানার এসআই (নিরস্ত্র) কমল চন্দ্র বাদী হয়ে মামলা দায়ের করেন। এই চারটি মামলা এজাহারভুক্ত আসামি তারা। এর আগে, দুর্নীতি দমন কমিশনের (দুদক) তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে গত ১৯ সেপ্টেম্বর জান্নাত আরা হেনরী, তার স্বামী শামীম তালুকদার ও মেয়ে মুনতাহা রিদায়ী লামের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারির আদেশ দেন আদালত। 

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবীর বলেন, সাবেক এমপি ও তার স্বামীকে গতকাল মৌলভীবাজার জেলার বর্ষিজোড়া এলাকা থেকে গ্রেপ্তার করে র‌্যাব। তাদের বিরুদ্ধে সিরাজগঞ্জ সদর থানায় তিনটি হত্যা ও একটি অস্ত্র আইনে মামলা রয়েছে। গ্রেপ্তারকৃতদের সিরাজগঞ্জে আনার কাজ চলছে। তাদের সিরাজগঞ্জে হাজির করা হলে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে।