সারা বাংলা

সাংবাদিকের ভালবাসায় মুক্ত আকাশে উড়লো ৪০ বক

ফাঁদ দিয়ে বক শিকার করে বস্তায় ভরে বিক্রির জন্য যাচ্ছিলেন দুই পাখি শিকারী। সেই পথ দিয়ে যাচ্ছিলেন একজন সাংবাদিক। তাদের পথ আটকে পাখি শিকারের আইন সম্পর্কে শিকারীদের বোঝান ওই সাংবাদিক। নিজেদের ভুল বুঝতে পেরে তাদের শিকার করা ৪০টি বক মুক্ত করে দেন।

শিকারীর ফাঁদে আটক হওয়া বকগুলো ডানা ঝাঁপটে উড়ে যায় মুক্ত আকাশে। মৃত্যুর হাত থেকে বেঁচে ফেরা বকগুলো ফিরে পায় নতুন জীবন।

মঙ্গলবার (১ অক্টোবর) সকাল ৯টার দিকে পাবনার চাটমোহর উপজেলার ধানকুনিয়া গ্রামে বকগুলো অবমুক্ত করা হয়। পেশাদার দুই পাখি শিকারী হলেন, চাটমোহর উপজেলার ছাইকোলা পশ্চিমপাড়া গ্রামের ওয়াহেদ আলী (৩৮) এবং নাটোরের গুরুদাসপুর উপজেলার কাছিকাটা গ্রামের অসিম প্রামাণিক (৩৬)।

আর পাখিপ্রেমী সাংবাদিক হলেন দৈনিক কালবেলা ও দ্যা বাংলাদেশ পোস্ট পত্রিকার চাটমোহর উপজেলা প্রতিনিধি ইকবাল কবীর রঞ্জু। তিনি মির্জাপুর ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক।

মঙ্গলবার সকাল ৯টা। কলেজে কর্মস্থলে যাচ্ছিলেন ইকবাল কবির রঞ্জু। চাটমোহর-ছাইকোলা সড়কের ধানকুনিয়া এলাকায় পৌঁছালে দুজন পাখি শিকারীকে দেখতে পান তিনি। রাস্তার পাশে দাঁড় করানো তাদের ভ্যানগাড়িতে বক ধরার সরঞ্জাম ও মুখ বাধা দুটি পাটের বস্তার ভিতরে নড়াচড়া দেখে সন্দেহ হয় রঞ্জুর।

তখন তিনি শিকারীদের সঙ্গে কথা বলেন। তারা জানান, গত কয়েক দিন ধরে চাটমোহরের বিভিন্ন বিলে ফাঁদ পেতে বক ধরেছেন। ভোরে বক ধরতে চাটমোহরের বোয়াইলমারী বিলে এসেছেন। ফাঁদ পেতে ভোর থেকে সকাল সাড়ে ৮টা পর্যন্ত ৪০টি বক ধরে ফেলেন। ক্রেতা পেলে কিছু বক বিক্রি করেন, কিছু বক নিজেরা খান। প্রতিটি বক ১০০ টাকা বা তার কিছু কম-বেশি দামে বিক্রি করেন তারা। বকের মাংস সুস্বাদু বলেও জানান শিকারীরা।

এরপর বক ধরার ক্ষতিকর প্রভাব ও পাখি শিকারের আইন সম্পর্কে তাদের বোঝাতে সক্ষম হন রঞ্জু। শিকারীরা আর বক ধরবেন না বলেও জানান। এক পর্যায়ে নিজেদের শিকার করা দুটি বস্তার মুখ খুলে ৪০টি বক উড়িয়ে দেন। মৃত্যুর হাত থেকে বেঁচে যায় বকগুলো।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে চাটমোহরে কর্মরত অতিরিক্ত উপজেলা বন কর্মকর্তা এজাহিদ হোসেন বলেন, ‘বন্য প্রাণী সংরক্ষণ আইনে বন্য পশু পাখি শিকার করা, আটকে রাখা আইনত অপরাধ। এ ব্যাপারে জনসচেতনতা বাড়ানোর চেষ্টা করছি। উপজেলা পরিষদের সভায়ও এ বিষয়ে আলোচনা করেছি।’

তিনি বলেন, কেউ বন্য প্রাণী সংরক্ষণ আইন লংঘন করলে, বন্য প্রাণী আটক করলে বা বিক্রি করলে তার বা তাদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। কেউ বন্য পশু পাখি শিকার, আটক, ক্রয়-বিক্রয় করলে স্থানীয় প্রশাসনকে অবহিত করতে এবং শিকারীদের কাছ থেকে না কিনতে সকলের প্রতি আহ্বান জানান বন কর্মকর্তা।

চলনবিল অধ্যুষিত চাটমোহরের বিলগুলোতে প্রচুর পরিমাণে বক ও অন্যান্য পাখির দেখা মিলছে। এ সুযোগে আইন অমান্য করে অসাধু শিকারীরা বিভিন্ন বিল থেকে প্রায়ই ফাঁদ পেতে বকসহ অন্যান্য পাখি ধরে বিক্রি করছে।